রবিবার ১৪ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩০শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

এই ফোনে স্ক্র্যাচ পড়লে নিজে থেকেই সারাবে

  |   শুক্রবার, ১৩ অক্টোবর ২০২৩   |   প্রিন্ট   |   78 বার পঠিত

এই ফোনে স্ক্র্যাচ পড়লে নিজে থেকেই সারাবে

সংগৃহীত ছবি

এই প্রথম সেলফ হিলিং স্মার্টফোন আসছে। এই ফোনের গায়ে স্ক্যাচ পড়লে নিজে থেকেই সারিয়ে নিতে পারবে। এই ধরনের ফোন নিয়ে একাধিক কোম্পানি এর মধ্যে কাজও শুরু করে দিয়েছে। টেকনোলজি ফার্ম সিসিএস ইনসাইটের বিশেষজ্ঞরা বিশ্বাস করেন, আগামী পাঁচ বছরের মধ্যে ‘সেলফ-হিলিং’ ডিসপ্লের ফোন বাজারে ছেয়ে যাবে।

সেলফ-হিলিং ডিসপ্লে কী?

অনেকের মনেই এই প্রশ্ন জাগবে যে, সেলফ-হিলিং ডিসপ্লে কী? একটা স্মার্টফোনে সেলফ-হিলিং ডিসপ্লে থাকার অর্থ হল সেই ফোনটিতে ন্যানো কোটিং দেওয়া হয়েছে। এর সাহায্যে কোনো ফোন স্বয়ংক্রিয় ভাবে ছোট স্ক্র্যাচ থেকে শুরু করে স্ক্র্যাপ পর্যন্ত সারিয়ে তুলবে। হ্যা, মেকানিকের কাছে যাওয়ার প্রয়োজন পড়বে না। আপনা-আপনিই ছোট স্ক্র্যাচ, স্ক্র্যাপ মুক্ত হবে ফোনটি। বাতাসের সংস্পর্শে এসে ফোনের ন্যানো কোটিং প্রযুক্তি তার ডিসপ্লে মেরামত করবে।

 

অনেক বছর ধরেই স্মার্টফোন প্রস্তুতকারক সংস্থাগুলো সেলফ রিপেয়ারিং প্রযুক্তি নিয়ে কাজ করছে। এই প্রযুক্তির ক্ষেত্রে পথিকৃৎ হিসেবে যদি কোনও সংস্থার নাম আসে, তাহলে সেটি হল এলজি।২০১৩ সাল থেকে ব্র্যান্ডটি সেলফ-হিলিং স্মার্টফোন টেকনোলজির কথা বলে আসছে। এই ধরনের প্রযুক্তি যে ফোনে থাকে, তার স্ক্রিন লম্বালম্বি ভাবে একটু বাঁকা হয়। ফোনের পেছনে থাকে সেই সেলফ হিলিং লেয়ার। এলজি বাজারে এর মধ্যে এরকম একটি ফোনও এনেছিল, যার নাম জি ফ্লেক্স। সে সময় এই প্রযুক্তি সম্পর্কে কোনও উচ্চবাচ্য করা হয়নি। ফলে, ফোনটি সে ভাবে জনপ্রিয়তাও পায়নি।

 

সিসিএস ইনসাইটের চিফ অ্যানালিস্ট এই প্রযুক্তি সম্পর্কে জানিয়েছেন, সবথেকে বড় চ্যালেঞ্জ হল মানুষের মধ্যে এই ডিসপ্লে সম্পর্কে সচেতনতা তৈরি করা। তিনি বলেন, এমন বেশ কিছু প্রযুক্তি আছে, যা নিয়ে মানুষ কাজ করছেন। তা দেখে মনে হচ্ছে, মানুষের ফোন সংক্রান্ত সমস্যাগুলোর সমাধান হবে এতে। ফেটে চূর্ণবিচূর্ণ হয়ে যাওয়া ফোনের ডিসপ্লে জাদুকরি উপায়ে ঠিক হওয়ার কথা আমরা বলছি না। শুধু ছোটখাটো স্ক্র্যাচগুলো দূর করতে পারবে, তাই আবার কম কী?

 

এই মুহূর্তে বিশ্ববাজারে যে দুটি ব্র্যান্ডের মনোপলি চলছে, তাদের একটি হল স্যামসাং এবং অপরটি অ্যাপল। এখনও পর্যন্ত সেলফ-হিলিং ডিসপ্লে নিয়ে এই দুইটি ব্র্যান্ড সে ভাবে উৎসাহ দেখায়নি। এ প্রসঙ্গে জেনে রাখা ভালো যে, ২০১৭ সালে মটোরোলা তাদের ‘শেপ মেমোরি পলিমার’ ব্যবহৃত স্ক্রিনের ফোন নিয়ে হাজির হয়েছিল। এই স্ক্রিনের মধ্যেও ক্র্যাক রিপেয়ার করার ক্ষমতা ছিল। তবে তা কাজ করত একমাত্র তাপপ্রয়োগ করার পরেই।

Facebook Comments Box

Posted ৮:৫৩ অপরাহ্ণ | শুক্রবার, ১৩ অক্টোবর ২০২৩

manchitronews.com |

সম্পাদক
এ এইচ রাসেল
Contact

5095 Buford Hwy. Atlatna Ga 30340

17709121772

deshtravels7@gmail.com

error: Content is protected !!