রবিবার ১৪ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩০শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

যেসব খাবার শরীরে রক্ত সঞ্চালন বাড়ায়!

  |   মঙ্গলবার, ১৯ সেপ্টেম্বর ২০২৩   |   প্রিন্ট   |   123 বার পঠিত

যেসব খাবার শরীরে রক্ত সঞ্চালন বাড়ায়!

প্রতীকি ছবি

দীর্ঘ সময় পা ঝুলিয়ে বসে থাকলে অনেক সময় পায়ে ঝিঁঝিঁ ধরে, আবার হাতে ভর দিয়ে শুয়ে থাকলেও এমনটা হতে পারে। কখনও হাতে, পায়ে সুচ ফোটার মতো অনুভূতিও হয়। বিশেষজ্ঞদের মতে,হৃৎপিণ্ড থেকে পরিস্রুত রক্ত সারা শরীরে স্বাভাবিকভাবে ছড়িয়ে না পড়লে শারীরবৃত্তীয় নানা কাজকর্ম বিঘ্নিত হয়। আবার রক্তপ্রবাহের গতি কমে গেলেও অল্পতেই শরীর ক্লান্ত হয়ে পড়ার মতো লক্ষণ দেখা যায়।

নিয়মিত শরীরচর্চা করলে যেমন এই সমস্যা নিয়ন্ত্রণে রাখা যায়, তেমনই কিছু খাবার রয়েছে যা নিয়মিত খেলে শরীরে রক্ত সঞ্চালনের হার কিছুটা হলেও উন্নত করা যেতে পারে। যেমন-

লাল রঙের ফল, সবজি: গাজর, বিট, পেঁয়াজ, লাল বেল পেপার, লাল নটে শাকের মতো সবজি, বেদানা, কালো আঙুর ফল নিয়মিত খেতে হবে। পুষ্টিবিদরা বলছেন, বেদানায় রয়েছে পরিফেলন এবং নাইট্রেট। যা রক্ত সঞ্চালনের পাশাপাশি রক্তে অক্সিজেনের মাত্রাও বাড়িয়ে তুলতে সাহায্য করে। বিট, গাজরের মতো সবজিতে নাইট্রেটের পরিমাণ বেশি। যা সহজেই নাইট্রিক অক্সাইডে রূপান্তরিত হয়ে যায়। এই যৌগ শরীরের বিভিন্ন পেশির টিস্যুতে রক্তের প্রবাহ ভালো রাখে এবং রক্তবাহিকাগুলিকেও আরাম দেয়।

সাইট্রাসজাতীয় ফল : মুসাম্বি, কমলা, আমলকি, আঙুরে ভিটামিন সি এবং ফ্ল্যাভোনয়েডের মতো অ্যান্টিঅক্সিড্যান্টের পরিমাণ বেশি। এই ফলগুলি খেলে রক্তের চাপ কমে। ফলে রক্তবাহিকায় যদি কোনও ভাবে প্রদাহ হয়, তা-ও নিয়ন্ত্রণে থাকে।

বাদাম এবং বিভিন্ন রকম বীজ : প্রতি দিন পাঁচটি করে কাঠবাদাম, একটি আখরোট এবং বিভিন্ন ধরনের বীজ খেলেও রক্তের চাপ নিয়ন্ত্রণে থাকে। এই সব খাবারে অ্যান্টিঅক্সিড্যান্ট, ভিটামিন ই এবং ফলিক অ্যাসিডের পরিমাণ বেশি। এই সব উপাদানই রক্ত সঞ্চালনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

 

Facebook Comments Box

Posted ৭:৫১ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ১৯ সেপ্টেম্বর ২০২৩

manchitronews.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

সম্পাদক
এ এইচ রাসেল
Contact

5095 Buford Hwy. Atlatna Ga 30340

17709121772

deshtravels7@gmail.com

error: Content is protected !!