মঙ্গলবার ১৪ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

উৎসবের আগে চুলের যত্নে যা করবেন

  |   সোমবার, ০৯ অক্টোবর ২০২৩   |   প্রিন্ট   |   67 বার পঠিত

উৎসবের আগে চুলের যত্নে যা করবেন

সংগৃহীত ছবি

পূজা উৎসবের আর মাত্র কয়েক দিন। ঝলমলে চুল না হলে কি উৎসবে সাজ পূর্ণতা পাবে! এখন থেকেই কিছু নিয়ম মেনে চলুন। পরামর্শ দিয়েছেন শোভন মেকওভারের রূপ বিশেষজ্ঞ শোভন সাহা। লিখেছেন মোনালিসা মেহরিনমজবুত চুলে যেকোনো স্টাইল করা যায়। সঙ্গে যদি থাকে জেল্লা তাহলে নান্দনিক ফ্যাশনেবল চুলের বাঁধনে মণ্ডপে ঘুরে বেড়াতেও ভালো লাগবে। এ জন্য এখন থেকেই চুলের যত্ন নেওয়া শুরু করতে হবে। পার্লারে গিয়ে আগে থেকেই চুলের সেশন করাতে পারেন।চাইলে বাড়িতেও নিয়ম করে চুলের যত্ন নিতে পারেন।

 

নিয়মিত তেল মালিশ

সময়ের অভাব ও নানা বাহানায় চুলে তেল দেওয়ার কথা বেমালুম ভুলে বসেন অনেকেই। কিন্তু মনে রাখা উচিত, চুলের পুষ্টি ও বৃদ্ধির জন্য তেলের কোনো বিকল্প নেই। বাইরের ধূলা-দূষণ, ঘাম ইত্যাদি কারণে আমাদের চুলে ময়লা জমে।চুলের গোড়ার লোমকূপ বন্ধ হয়ে যায়। তেল মালিশের পর এই ময়লা নরম হয়ে যায়। শ্যাম্পুর সময় ময়লা সহজে উঠে আসে। এ সময় রাতে ঘুমানোর আগে নারকেল তেল কুসুম গরম করে চুলে ও মাথার তালুতে আঙুলের ডগার সাহায্যে ম্যাসাজ করুন।সকালে ঘুম থেকে উঠে শ্যাম্পু করে কন্ডিশনার লাগিয়ে নিন। নিয়মিত এই চর্চায় কয়েক দিনেই চুল সিল্কি, ঘন, কালো ও মজবুত হয়ে উঠবে।

 

টক দই ও ডিমের মাস্ক

বাইরে থেকে পুষ্টির জোগান চুলের জন্য দ্বিগুণ উপকার বয়ে আনে। সুস্থ-সুন্দর চুলের জন্য আর্দ্রতা বজায় রাখা খুব জরুরি। এ জন্য টক দইয়ের মাস্ক ব্যবহার করতে পারেন।

একটি বাটিতে তিন টেবিল চামচ টক দইয়ের মধ্যে একটি ডিমের সাদা অংশ ফেটিয়ে নিন। এতে সামান্য আমন্ড অয়েল মিশিয়ে নিতে পারেন। এই প্যাকটি চুলে লাগিয়ে ঘণ্টাখানেক অপেক্ষা করুন। এরপর শ্যাম্পু করে ভালোভাবে ধুয়ে নিন। চুলের সুস্বাস্থ্য ও আর্দ্রতা ফেরাতে দারুণ কাজে দেবে প্যাকটি।

 

সাদা চুল কালো করতে

উত্সবের সময় পাকা চুল নিয়ে ঘোরাফেরা করতে নিশ্চয়ই মন চাইবে না। অনেকেই উত্সবের আগের দিন তাড়াহুড়া করে রাসায়নিক রং ব্যবহার করে সাদা চুল কালো করেন। এতে সাময়িকভাবে চুল কালো হলেও কয়েক দিন পর ঠিকই তা বেহাল হয়ে পড়ে। এ জন্য প্রাকৃতিক উপাদান ব্যবহার করতে পারেন। হেনার প্রাকৃতিক হেয়ার ডাই বেশ উপকারী। এতে থাকা বিভিন্ন উপাদান চুল কালো ও আর্দ্র করে।

কেরাটিনের ব্যবহার

দুর্বল চুল মজবুত করতে দরকার হয় বাড়তি প্রোটিন ট্রিটমেন্ট। অতিরিক্ত প্রসাধনী ব্যবহার, হেয়ার স্টাইলিং, ধুলাবালি, ঘাম, স্টেনার ব্যবহার ইত্যাদি কারণে চুল ভঙ্গুর হয়ে পড়ে। এ জন্য কেরাটিন ব্যবহার শুরু করুন। কেরাটিনকে বলা হয় চুলের খাবার। চুলের হারানো জৌলুস ফেরাতেও সাহায্য করে কেরাটিন। পার্লারে গিয়ে কেরাটিন ট্রিটমেন্ট করালে বেশি ফল পাওয়া যায়।

দুটি উপকারী প্যাক

একটি ডিমের সাদা অংশ, একটি লেবুর রস ও এক টেবিল চামচ টক দই মিশিয়ে প্যাক বানিয়ে নিন। প্যাকটি চুলের গোড়ায় ভালোভাবে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে শ্যাম্পু করে ফেলুন। চুল নরম, কোমল ও আর্দ্র হবে।

কয়েকটি আমলকী ও এক টেবিল চামচ অলিভ অয়েল ভালোভাবে মিশিয়ে নিন। মিশ্রণটি গোসলের আগে চুলে মেখে আধাঘণ্টা অপেক্ষা করুন। এরপর শ্যাম্পু করে কন্ডিশনার লাগান। রুক্ষ চুলের জন্য উপকারী এই প্যাক।

Facebook Comments Box

Posted ১১:১৫ পূর্বাহ্ণ | সোমবার, ০৯ অক্টোবর ২০২৩

manchitronews.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

সম্পাদক
এ এইচ রাসেল
Contact

5095 Buford Hwy. Atlatna Ga 30340

17709121772

deshtravels7@gmail.com

error: Content is protected !!