মঙ্গলবার, জানুয়ারি ২৫, ২০২২

শিরোনাম >>

ইউনেস্কোর স্বীকৃতি পেলো কেরানীগঞ্জের লাল মসজিদ

ডেস্ক রিপোর্ট   |   মঙ্গলবার, ২৫ জানুয়ারি ২০২২ | 162 বার পঠিত | প্রিন্ট

ইউনেস্কোর স্বীকৃতি পেলো কেরানীগঞ্জের লাল মসজিদ

ঢাকার কেরানীগঞ্জের ধোলেশ্বর এলাকার এই লাল মসজিদটি এশিয়া মহাদেশের নয়টি স্থাপনাকে গত নভেম্বর মাসে জাতিসংঘের শিক্ষা ও সংস্কৃতিক বিষয়ক সংস্থা (ইউনেসকো) স্বীকৃতি দিয়েছে। এই স্বীকৃতির পাওয়ার পরপর সৌদি আরব সরকার গত ২৫ ডিসেম্বর দৃষ্টি নন্দন লাল মসজিদটিকে স্বীকৃতি দিয়েছে।

ইউনেসকো ও সৌদি আরবেরব স্বীকৃতি পাওয়ার পর থেকে বাংলাদেশের বিভিন্ন জেলা ও থানা পর্যায় থেকে এ মসজিদটিকে একনজর দেখতে ও জুম্মার নামাজ আদায় করতে শত শত মুসল্লিরা প্রতি শুক্রবার ছুটে আসছে কেরানীগঞ্জের ধোলেশ্বর এলাকায়।

১৮৬৮ সালে কেরানীগঞ্জের ধোলেশ্বর এলাকার বাসিন্দা ও পুলিশের সাবেক দারোগা আমিন উদ্দিন আহমদ দুই গম্বুজ বিশিষ্ট একতলা এ মসজিদটি নির্মাণ করেছিল। এরপর থেকে এলাকায় নাম প্রচলন হয় দারোগা বাড়ি মসজিদ। দিন দিন মসজিদটিতে মুসল্লির সংখ্যা বৃদ্ধি পেতে থাকলে ধোলেশ্বর এলাকার কৃতি সন্তান বিদ্যুৎ জালানি খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও ঢাকা তিন আসনের সংসদ সদস্য নসরুল হামিদ বিপুর নিজ অর্থায়নে ২০২১ সালে মসজিদটিকে বড় করে আধুনিক ডিজাইনে রূপান্তিত করে।

লাল মসজিদটির ছবি সামাজিক যোগাযোগ ও গণমাধ্যম প্রচার হলে ইউনেসকো ও সৌদি আরব সরকার মসজিদটিকে স্বীকৃতি দেয়। এ স্বীকৃতির খবর জেনে দূর-দূরান্ত থেকে নামজ আদায় ও এক নজর মসজিদটিকে দেখতে শত শত মুসল্লিরা উপস্থিত হচ্ছেন কেরানীগঞ্জে।

প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু জানান, দারোগা বাড়ি মসজিদটি দীর্ঘ বছরে পুরাতন হওয়ায় জরাজীর্ণ হয়ে পরে। এলাকার মুসল্লিরা নিয়মিত নামাজ আদায় করতে না পারায় ২০২১ সালে নিজ উদ্যেগে ও খরচে মসজিদটিকে আধুনিক ডিজাইন ও অনেক প্রশস্ত করে নতুন রূপ দিলে ইউনেসকো ও সৌদি আরব স্বীকৃতি দেন। এ লাল মসজিদটিতে এখন এক সাথে পাঁচ থেকে সাঁত হাজার মুসল্লিরা নামাজ আদায় করতে পারেন।

তিনি আরোও জানান, তার এ নির্মিত লাল মসজিদটি এখন কেরানীগঞ্জ বাসীদের জন্য গর্বের।
কেরানীগঞ্জ উপজেলা চেয়ারম্যান ও ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জ থানার আওয়ামী লীগ সভাপতি শাহীন আহমেদ জানান, এখন থেকে ধোলেশ্বর লাল মসজিদটির দেখাশুনা ও পেশ ইমাম, খতিব এবং মোয়াজ্জেম বেতন ভাতা সার্বিক ব্যবস্থা উপজেলা পরিষদ থেকে দেওয়া হবে।

Facebook Comments Box
advertisement

Posted ২:০৫ এএম | মঙ্গলবার, ২৫ জানুয়ারি ২০২২

manchitronews.com |

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

A H Russel Chief Editor
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

5095 Buford Hwy, Suite H Doraville, Ga 30340

E-mail: editor@manchitronews.com