বুধবার, ডিসেম্বর ১৫, ২০২১

শিরোনাম >>

আশংকাজনক ভাবে ভাঙ্গছে অ্যান্টার্কটিকার বরফ, সতর্কতা বিজ্ঞানীদের

ডেস্ক রিপোর্ট   |   বুধবার, ১৫ ডিসেম্বর ২০২১ | 66 বার পঠিত | প্রিন্ট

আশংকাজনক ভাবে ভাঙ্গছে অ্যান্টার্কটিকার বরফ, সতর্কতা বিজ্ঞানীদের

বিশ্বকে উষ্ণতা থেকে বাঁচানো অ্যান্টার্কটিকার সর্ববৃহৎ হিমবাহগুলোর একটি ভেঙে চৌচির হওয়ার পথে বলে জানিয়েছেন যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীরা। ব্রিটেন বা ফ্লোরিডার সমান ‘থোয়েইটস হিমবাহ’-এ ৫ থেকে ১০ বছরের মধ্যে নাটকীয় পরিবর্তন ঘটতে চলেছে বলে হুঁশিয়ারি দিয়েছেন তারা।

বিবিসি জানায়, বিশাল এই হিমবাহের সামনের অংশটি পানিতে ভাসছে, তা থেকে বছরে মহাসাগরে মিশছে ৫ হাজার টন বরফ। এটি আপাতত স্থির থাকলেও যেকোনো সময় ভেঙে পড়ার শঙ্কা রয়েছে। ফলে হিমবাহটি গভীরভাবে পর্যবেক্ষণ করছেন বিজ্ঞানীরা।

গত ৩০ বছরে হিমবাহটির গলে যাওয়ার গতি প্রায় দ্বিগুণ হয়েছে। সমুদ্রের উষ্ণ পানি হিমবাহের নিচে প্রবেশ করায় এর সামনের অংশ গলে যাচ্ছে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। সে কারণে পুরো হিমবাহটি গলে গেলে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা ৬৫ সেন্টিমিটার পর্যন্ত বাড়তে পারে।

এই পরিস্থিতির জন্য বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধিকে দায়ী করেছেন ইন্টারন্যাশনাল থোয়েইটস গ্লেসিয়ার কোলাবরেশন প্রকল্পের হিমবাহ বিশেষজ্ঞ অধ্যাপক টেড স্ক্যামবোস। সবশেষ প্রকাশিত-অপ্রকাশিত গবেষণাগুলোতে আগামী এক দশকের আগেই হিমবাহটির সম্মুখভাগে নাটকীয় পরিবর্তনের ইঙ্গিত পাওয়া যাচ্ছে।

বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের ফলে সাম্প্রতিক বছরগুলোতে বিশ্বের উষ্ণতা দ্রুত বাড়ছে। এর ফলে পৃথিবীর ভারসাম্য রক্ষার অ্যান্টার্কটিকাও গলছে। এর ফলে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা দিনকে দিন বাড়ছে। এই বৃদ্ধির পরিমাণ আশঙ্কাজনকভাবে বাড়ছে বলে জানান বিজ্ঞানীরা।

Facebook Comments Box
advertisement

Posted ১২:৪৮ এএম | বুধবার, ১৫ ডিসেম্বর ২০২১

manchitronews.com |

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

A H Russel Chief Editor
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

5095 Buford Hwy, Suite H Doraville, Ga 30340

E-mail: editor@manchitronews.com