সোমবার, নভেম্বর ৮, ২০২১

শিরোনাম >>
ফেসবুক অ্যাপে ক্ষতিগ্রস্ত প্রায় ৩৬ কোটির বেশি মানুষ

ফেসবুকের কারণে বেড়ে যাচ্ছে স্বাস্থ্য ঝুঁকি

ডেস্ক রিপোর্ট   |   সোমবার, ০৮ নভেম্বর ২০২১ | 132 বার পঠিত | প্রিন্ট

ফেসবুকের কারণে বেড়ে যাচ্ছে স্বাস্থ্য ঝুঁকি

ফেসবুক অ্যাপ ব্যবহারকারীদের মধ্যে প্রতি আট জনের একজনের ঘুম, কাজ, সম্পর্ক ও সন্তান লালন-পালন ক্ষতিগ্রস্ত হয়েছে। সামাজিকমাধ্যমটির এক অভ্যন্তরীণ জরিপ থেকে এমন তথ্য মিলেছে।

ওয়াল স্ট্রিট জার্নাল ও বিজনেজ ইনসাইডার এমন খবর দিয়েছে। গবেষকেরা বলছেন, ২৯০ কোটি ব্যবহারকারীর মধ্যে সাড়ে ১২ শতাংশের ওপর ফেসবুক অ্যাপের ক্ষতিকর প্রভাব পড়েছে। অর্থাৎ ৩৬ কোটি মানুষ ফেসবুক অ্যাপ ব্যবহার করতে গিয়ে ক্ষতির মুখে পড়ছেন।

অ্যাপের নিরবচ্ছিন্ন ব্যবহারে তারা সমস্যার মধ্যে পড়ে যাচ্ছেন। কখনো-কখনো এ ধরনের ব্যবহারকে ইন্টারনেট আসক্তিও বলা হচ্ছে। অ্যাপ ব্যবহারের সমস্যা ফেসবুকের ক্ষেত্রে অনেকটা বাজেভাবে সামনে চলে এসেছে। তবে সামাজিকমাধ্যমটির অ্যাপ ব্যবহারে কোনো হতাহতের তথ্য উঠে আসেনি।

ফেসবুক এটিকে তার প্ল্যাটফর্মের সমস্যামূলক ব্যবহার বলে আখ্যায়িত করেছে। এর আগে গবেষকেরা বলেছিলেন, কোম্পানির ছবি ও ভিডিও শেয়ারের অ্যাপ ইনস্টাগ্রাম ব্যবহারে কিশোর বয়সীদের মানসিক স্বাস্থ্যে ক্ষতিকর প্রভাব পড়ে।

ক্ষতিকর আচরণ কমিয়ে আনার প্রতি জোর দিতে কয়েক বছর আগে ফেসবুকের একটি টিম এ গবেষণাটি শুরু করেছিল। অনুসন্ধান শেষে বেশ কিছু সংশোধনী দেওয়া হলে তার মধ্য থেকে কয়েকটি বাস্তবায়ন করা হয়েছে।

২০১৯ সালে টিমের কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়েছে। গত বছরের মার্চে অভ্যন্তরীণভাবেই এসব তথ্য উপস্থাপন করা হয়েছিল। তারা বলছেন, ফেসবুকে বিচরণ করতে গিয়ে ব্যবহারকারীদের সময়ের ওপর নিয়ন্ত্রণের অভাব আছে। পরবর্তীতে তা তাদের জীবনের জন্য সমস্যা নিয়ে আসে। বিভিন্নভাবে সংকটের মধ্যে পড়ে যাচ্ছেন ব্যবহারকারীরা।

গবেষণায় বলা হয়, বারবার ফেসবুকে ঢু মারতে গিয়ে অনেকেই কাজের আগ্রহ হারিয়ে ফেলেন। এতে দিন শেষে তাদের কাজ খুব একটা ফলপ্রসূ হচ্ছে না। অথবা কাজ বাকি থেকে যাচ্ছে।

অ্যাপে ব্রাউজ করতে গিয়ে ঘুমের ব্যাঘাত ঘটছে। রাত জেগে ফেসবুক ব্যবহারে অভ্যস্ত হয়ে পড়ছেন অনেকে। অনলাইনে ব্যয় করা সময়ের সঙ্গে ব্যক্তিজীবনের সময়কে খাপ খাওয়াতে গিয়ে অনেকের সম্পর্ক ক্ষতিগ্রস্ত হচ্ছে।

Facebook Comments Box
advertisement

Posted ৮:০৭ পিএম | সোমবার, ০৮ নভেম্বর ২০২১

manchitronews.com |

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

A H Russel Chief Editor
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

5095 Buford Hwy, Suite H Doraville, Ga 30340

E-mail: editor@manchitronews.com