রবিবার, নভেম্বর ৭, ২০২১

শিরোনাম >>
যুক্তরাষ্ট্রের ইতিহাসে স্মরণীয় পদক্ষেপ - জো বাইডেন।

যুক্তরাষ্ট্রে বিশাল অঙ্কের অবকাঠামো বিল পাশ

ডেস্ক রিপোর্ট   |   রবিবার, ০৭ নভেম্বর ২০২১ | 117 বার পঠিত | প্রিন্ট

যুক্তরাষ্ট্রে বিশাল অঙ্কের অবকাঠামো বিল পাশ

জো বাইডেন

যুক্তরাষ্ট্রের কংগ্রেস এক লাখ ২০ হাজার কোটি ডলারের যুগান্তকারী অবকাঠামো বিল পাস করেছে। গত শুক্রবারের ওই বিলকে অভ্যন্তরীণ রাজনীতিতে প্রেসিডেন্ট জো বাইডেনের বড় বিজয় হিসেবে দেখা হচ্ছে। খবর সিএনএন-এর।

যুক্তরাষ্ট্রের বহু অবকাঠামো অনেক দিনের পুরনো হওয়ায় নিরাপত্তার খাতিরে তা সংস্কার বা পুনর্নির্মাণের তাগিদ দিয়ে আসছিলেন বিশেষজ্ঞরা। কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে ২২৮-২০৬ ভোটে পাস হয়েছে অবকাঠামো বিল।

তবে এ নিয়ে প্রেসিডেন্টের দল ডেমোক্র্যাটদের মধ্যেই তিক্ত বিভাজন তৈরি হয়েছিল। এটি অনুমোদনের মধ্য দিয়ে প্রতিনিধি পরিষদ উদারপন্থীদের সমর্থিত আরো একটি উচ্চাভিলাষী সামাজিক ব্যয় সংক্রান্ত বিল নিয়ে সামনে এগোবে।

নিজেদের মধ্যেই নানা টানাপড়েনের পর ডেমোক্রেটিক দল এই বিলের পক্ষে সমর্থন দেয়। অবকাঠামো প্যাকেজটি এখন স্বাক্ষরের জন্য প্রেসিডেন্ট জো বাইডেনের ডেস্কে যাবে। নিয়ম অনুযায়ী প্রেসিডেন্টের স্বাক্ষরের পর তা আইনে পরিণত হবে। প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, অবকাঠামো বিল স্মরণীয় পদক্ষেপ।

বকাঠামো আইন অনুযায়ী, পরবর্তী আট বছরে ৫৫ হাজার কোটি ডলার ব্যয়ে যুক্তরাষ্ট্রের সড়ক, মহাসড়ক ও সেতুগুলোর উন্নয়ন এবং শহরের পরিবহনব্যবস্থা ও রেলপথগুলোর আধুনিকীকরণ হবে। এ ছাড়া বিশুদ্ধ পানীয় জলের ব্যবস্থা, উচ্চগতির ইন্টারনেট এবং দেশব্যাপী বৈদ্যুতিক গাড়ির চার্জিং পয়েন্ট নেটওয়ার্কের জন্য আলাদা তহবিল থাকবে।

এটি হবে গত কয়েক দশকের মধ্যে যুক্তরাষ্ট্রের অবকাঠামো খাতে কেন্দ্রীয় সরকারের সবচেয়ে বড় বিনিয়োগ। কংগ্রেসে বিলটি পাসের পর এক বিবৃতিতে প্রেসিডেন্ট বাইডেন বলেন, ‘আজ রাতে, আমরা ঐক্যবদ্ধ জাতি হিসেবে একটি স্মরণীয় পদক্ষেপ নিয়েছি।’ এই অবকাঠামো উন্নয়নে কভিড মহামারির জন্য ব্যয় না হওয়া জরুরি ত্রাণ তহবিলসহ বিভিন্ন খাত থেকে অর্থায়ন করা হবে।

রিপাবলিকান দলের ১৩ জন সদস্য ডেমোক্র্যাটদের আনা এ বিলের পক্ষে ভোট দিয়েছেন। অন্যদিকে ডেমোক্র্যাট দলের ছয়জন আইন প্রণেতা প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছেন।
সূত্র: সিএনএন।

Facebook Comments Box
advertisement

Posted ১২:১৬ এএম | রবিবার, ০৭ নভেম্বর ২০২১

manchitronews.com |

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

A H Russel Chief Editor
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

5095 Buford Hwy, Suite H Doraville, Ga 30340

E-mail: editor@manchitronews.com