সোমবার, অগাস্ট ৩০, ২০২১

শিরোনাম >>

নেটওয়ার্ক না থাকলেও কল করা যাবে নতুন আইফোনে!

মানচিত্র ডেস্ক   |   সোমবার, ৩০ অগাস্ট ২০২১ | 173 বার পঠিত | প্রিন্ট

নেটওয়ার্ক না থাকলেও কল করা যাবে নতুন আইফোনে!

প্রতীকি ছবি- সংগৃহীত

আগামী মাসে বাজারে আসতে চলেছে আইফোনের ত্রয়োদশ সংস্করণ। তার আগেই আইফোন ১৩-কে (iPhone 13) ঘিরে নানা জল্পনা ছড়িয়েছে। তাতে নতুন সংযোজন করলেন অ্যাপল বিশেষজ্ঞ মিং চি কুও । তার দাবি, মোবাইল নেটওয়ার্ক না থাকলেও কল করতেে পারবেন আইফোন ১৩-র ব্যবহারকারীরা। বস্তুত লো-আর্থ-অরবিটের স্যাটেলাইট ফোন আনতে চলেছে অ্যাপল (Apple)।

কোয়ালকম কাস্টমাইজড এক্স৬০ বেসব্যান্ড চিপ থাকতে পারে আইফোন ১৩-য় (iPhone 13)। এতে ফোরজি বা ফাইভজি নেটওয়ার্ক না থাকলেও কল করা যাবে। এর জন্য মার্কিন স্যাটেলাইট কমিউনিকেশন কোম্পানি ‘গ্লোবালস্টার’ সঙ্গে কাজ করতে হবে টেলিকম অপারেটরদের।

বলা যায়, গ্লোবালস্টারের উপগ্রহ ব্যবহার করে গ্রাহকদের পরিষেবা দেবে তারা। স্মার্টফোনে স্যাটলাইন সংযোগ নিয়ে আশাবাদী অ্যাপল (Apple)। এই সংক্রান্ত গবেষণাও করছে তারা। এখনও পর্যন্ত কোনও স্মার্টফোনে স্যাটেলাইট কলের সুবিধা নেই।

অ্যাপল ছাড়াও একাধিক সংস্থা এনিয়ে কাজ করছে। শোনা যাচ্ছে, ১৪ সেপ্টেম্বর আত্মপ্রকাশ করতে পারে আইফোন ১৩। চারটি মডেল থাকতে পারে। আইফোন ১৩, আইফোন ১৩ প্রো, আইফোন ১৩ প্রো ম্যাক্স ও আইফোন ১৩ মিনি। ডিসপ্লে মিনি ভার্সনের ৫.৪ ইঞ্চি ও প্রো ভার্সনের ৬.১ ইঞ্চি হতে পারে।

Facebook Comments Box
advertisement

Posted ৮:৩৮ এএম | সোমবার, ৩০ অগাস্ট ২০২১

manchitronews.com |

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

A H Russel Chief Editor
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

5095 Buford Hwy, Suite H Doraville, Ga 30340

E-mail: editor@manchitronews.com