রবিবার, ফেব্রুয়ারি ১৪, ২০২১

শিরোনাম >>

এসব নিয়ম মেনে ঘুমালে শরীর থেকে ঝরে যাবে মেদ

মানচিত্র ডেস্ক   |   রবিবার, ১৪ ফেব্রুয়ারি ২০২১ | 697 বার পঠিত | প্রিন্ট

এসব নিয়ম মেনে ঘুমালে শরীর থেকে ঝরে যাবে মেদ

প্রতীকি ছবি

মেদহীন ও আকর্ষণীয় কোমর ধরে রাখতে কে না চায়। করোনার কারণে লকডাউন থাকায় অনেকের মেদ বেড়ে গেছে। এতে করে নিজের সৌন্দর্যে ভাটা পড়েছে। তাই শরীর সুন্দর রাখতে হলে প্রথমেই যেটির প্রয়োজন তা হলো; পর্যাপ্ত ঘুমানো। নিয়মিত ব্যয়াম ও ক্যালোরিতে কাটছাঁট করার পাশাপাশি দরকার যথেষ্ট পরিমাণ ঘুম। তবে শুধু ঘুমোলেই হবে না, তার সঙ্গে মেনে চলতে হবে বেশ কয়েকটি ছোট ছোট নিয়ম। সেটাও সম্ভব কিছু নিয়ম মানলে; সেগুলো হল:

ঘুমানোর আগে প্রথমেই চোখ বুলিয়ে নিন, আপনার ঘর অন্ধকার রয়েছে কিনা। লাইট নেভানোর পাশাপাশি দেখে নিন ঘরের জানালাগুলিতে পর্দার অবস্থান যেন ঠিক থাকে। এসবের পিছনে রয়েছেন বৈজ্ঞানিক যুক্তি। অন্ধকার ঘর শরীরে মেলাটনিন তৈরিতে সাহায্য করে। যা প্রভাবিত করে মেটাবলিক রেটকে। মেদ কমাতে সাহায্য করে।

বিছানায় যান দ্রুত। গভীর ঘুম শরীরের ক্যালোরি বেশি পোড়াতে সাহায্য করে। যত বেশি গভীর ঘুম হবে, তত বেশি কমবে শরীরের মেদ। কারণ, গভীর ঘুমের সময় ব্রেন সবথেকে বেশি অ্যাকটিভ থাকে। যা শরীরের এনার্জি ব্যবহার করে বডি ফ্যাট কমাতে হেল্প করে। শুতে যাওয়ার আগে দেখে নিন আপনার ঘরের কুলার টেম্পারেচার। কারণ, শরীরে যে ব্রাউন ফ্যাট থাকে যা পরিচিত ব্রাউন অ্যাডিপোজ টিস্যু হিসাবেও তা ঠান্ডা পরিবেশে আরও বেশি কার্যকর হয়ে ওঠে। যা ফ্যাট সেল গুলি পোড়াতে সাহায্য করে।

ঘুমোতে যাওয়ার আগে নিয়ে নিন গ্রিন টি। ক্যাফেইন থাকার কারণে গ্রিন টি মেটাবলিজম রেট বাড়ায়। ফলে দ্রুত ক্যালোরি বার্ন হয়। পুষ্টিকর খাওয়াদাওয়া, শরীর চর্চার পাশাপাশি নজর দিন নিজের ঘুমের দিকেও। ভালবাসুন নিজেকে। দেখবেন, সুস্থ শরীর আর মেদহীন কোমর দখলে থাকবে আপনারই। সূত্র: সংবাদ প্রতিদিন

Facebook Comments Box
advertisement

Posted ১:৩৭ পিএম | রবিবার, ১৪ ফেব্রুয়ারি ২০২১

manchitronews.com |

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

A H Russel Chief Editor
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

5095 Buford Hwy, Suite H Doraville, Ga 30340

E-mail: editor@manchitronews.com