বৃহস্পতিবার, ডিসেম্বর ১০, ২০২০

শিরোনাম >>

গলায় মাছের কাঁটা বিঁধলে নামাবেন যেভাবে

মানচিত্র ডেস্ক   |   বৃহস্পতিবার, ১০ ডিসেম্বর ২০২০ | 3183 বার পঠিত | প্রিন্ট

গলায় মাছের কাঁটা বিঁধলে নামাবেন যেভাবে

প্রতীকি ছবি

মাছ খেতে গেলে গলায় কাঁটা আটকে থাকার ঘটনা হরহামেশায় ঘটে। এই সমস্যা যার হয়েছে সেই বুঝে সাময়িক যন্ত্রণার কথা। গলায় কাঁটা বিঁধলে নানা ধরনের কৌশল অবলম্বন করার রীতি রয়েছে আমাদের দেশে। মুরব্বিরা নানা ধরনের পরামর্শ দেন। তবে এই সমস্যায় তাৎক্ষণিক কিছু উপায় রয়েছে যেগুলো করলে মুক্তি পাওয়ার সম্ভাবনা রয়েছে। চলুন তেমন কয়েকটি জেনে নিই-

# শুধু ভাত ভালো করে দলা পাকিয়ে মুখে দিয়ে গিলে নিন। চেবাবেন না। এভাবে কয়েকবার খেলে ভাতের আঠা মাছের কাঁটাকে নিচে নামিয়ে দেয়। তবে এই ভাত কিন্তু গিলে খাবেন।

# পাকা কলায় ছোট করে কামড় দিন। গিলে ফেলার চেষ্টা করুন। তবে খুব বেশি করে কামড় দেবেন না। এতেও মাছের কাটা কলার সঙ্গে নিচে নেমে যেতে পারে।

# এককাপ ঈষদুষ্ণ গরম পানিতে এক চামচ আপেল সিডার ভিনিগার মিশিয়ে খান। আপেল সিডার ভিনিগারের মধ্যে থাকা অ্যাসিটিক অ্যাসিড কাঁটা গলিয়ে দেয়। খুব সমস্যা হলে আপেল সিডার ভিনিগার শুধু একচামচ খেয়ে নিলেও কাজ হয়। ভিনিগার কাঁটাকে গলিয়ে নরম করে দেয়।

# পানি খান। অল্প অল্প করে বেশ কয়েকবার পানি খেতে হবে। প্রয়োজনে ঈষদুষ্ণ গরম পানিও খেতে পারেন। এতে কাঁটার নিচের দিকে নেমে যাওয়ার সম্ভাবনা থাকে।

# লেবুতে একটু লবণ মাখিয়ে নিন। এবার চুষে চুষে লেবুর রস খান। লেবুর রস জল মিশিয়ে খাবেন না। এভাবে খেতে পারলে উপকার পাবেন। লেবুতে থাকা সাইট্রিক অ্যাসিড কাঁটাকে গলিয়ে হজম করিয়ে দেওয়ার ক্ষমতা রাখে।

# কাঁটা নরম করতে খুবই কার্যকর হলো লবণ। এককাপ গরম পানিতে এক চামচ লবণ মিশিয়ে নিন। বার তিনেক খেলে কাঁটা নরম হয়ে গলা থেকে নেমে যাবে। প্রয়োজনে লবণ জলে গার্গলও করতে পারেন।

# বাড়িতে থাকা পাউরুটিতেও অনেক সময় কাজ হয়। পাউরুটি চিবিয়ে না খেয়ে গিলে ফেলুন। কিংবা পাউরুটি চটকে নিয়ে মন্ডও করতে পারেন। এরপর ওই মন্ড একবারে গিলে নিলেও ফল পাবেন।

Facebook Comments Box
advertisement

Posted ১:৩৩ পিএম | বৃহস্পতিবার, ১০ ডিসেম্বর ২০২০

manchitronews.com |

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

A H Russel Chief Editor
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

5095 Buford Hwy, Suite H Doraville, Ga 30340

E-mail: editor@manchitronews.com