বৃহস্পতিবার, জানুয়ারি ২৩, ২০২০

শিরোনাম >>

একুশে গ্রন্থমেলায় আসছে দীপু মাহমুদের নতুন উপন্যাস ‘আধিয়ার’

মানচিত্র নিউজ   |   বৃহস্পতিবার, ২৩ জানুয়ারি ২০২০ | 1782 বার পঠিত | প্রিন্ট

একুশে গ্রন্থমেলায় আসছে দীপু মাহমুদের নতুন উপন্যাস ‘আধিয়ার’

পাঠকপ্রিয় লেখক দীপু মাহমুদ নতুন উপন্যাস লিখেছেন “আধিয়ার”। উপন্যাসের ব্যাপ্তি বিস্তৃত। আধিয়ারের কাহিনিতে এসেছে তেভাগা আন্দোলন, দেশভাগ আর এ সময়ের কৃষকের জীবন। তীব্র সংকটে বিষণ্ণ কৃষকদের কাছে আসে তেভাগা আন্দোলনের ঘটনা। ধীরে ধীরে বদলে যেতে থাকে তাদের জীবন। তারা একজোট হয় অধিকার আদায়ে। তারা অনুপ্রাণিত হয় বুড়িমার কাছ থেকে।

তেভাগা আন্দোলনের সময় বুড়িমা ছিলেন কিশোরী বউ। ধান কেটে আধিয়াররা নিজ খোলানে তুলতে লাগল। জমিদারের পুঞ্জ ভেঙে তারা নিজ ধান নিয়ে আসছে দশের খোলানে। বুড়িমার আধিয়ার স্বামীকে ধরে নিয়ে গেছে পুলিশ। বুড়িমাকে খুঁজছে। তিনি গা ঢাকা দিয়েছেন। সেসময় দেশ ভাগ হয়ে গেল। বুড়িমার বাবারবাড়ি, শ্বশুরবাড়ি পড়ল পশ্চিমবঙ্গে। বুড়িমা আত্মগোপন করে আছেন পূর্ববাংলায়। অভিমান কিংবা কষ্টে তিনি ফিরে গেলেন না।

ঋণ করে ধান ফলাতে গিয়ে কৃষক বহর আলি নিজের জমি হারাল। হয়ে গেল বর্গাচাষি। তারপর দিনমজুর। বহর আলি ধান নিয়ে গেল বাজারে। মেয়ে বলল, ‘কতদিন মাংস খাইনি!’ বহর আলি ধান বেচে মাংস কিনবে ভেবেছিল। মেয়ে খাবে। বহর আলি ধান বেচে মাংস কিনতে পারল না।

বুড়িমার কাছে কৃষকরা তেভাগার ঘটনা শোনে। নিজেদের ভেতর তৈরি হয় উত্তেজনা। বাংলাদেশের কৃষক আর খেতমজুর অধিকার আদায়ে একজোট হয়ে যায়। তারা দাবি তোলে তেভাগার। জমি যার সে পাবে ফসলের এক ভাগ, বীজ আর চাষের যন্ত্রপাতি যার সে পাবে একভাগ আর ফসলের একভাগ পাবে চাষি। কৃষক মর্যাদা নিয়ে বাঁচতে সাহস বুকে দাঁড়ায়। যাদের জমি তারা চায় না কৃষক মর্যাদা আর সম্মান নিয়ে বাঁচুক।

অগ্রহায়ণের কুয়াশা মোড়ানো ভোরে সুন্দরদিঘি গ্রামে পুলিশ আসে বুড়িমাকে গ্রেফতার করতে। দলেদলে কৃষক আর খেতমজুররা এগিয়ে আসতে থঅকে। তখন পুব আকাশে আলো ছড়িয়ে সূর্য উঠছে। সূর্যের আলো এসে পড়েছে বুড়িমার লালচাদরে। বুড়িমা হয়ে গেছেন অবিচল সাহস। লড়াই-সংগ্রাম আর আমাদের ঋজু ইতিহাসের কাহিনি আধিয়ার।

দীপু মাহমুদ লেখায় সবসময় মানুষের মর্যাদার কথা বলেন। এর আগে তাঁর লেখা উপন্যাস ‘ভূমিরেখা’ আর ‘আলমপনা’তে লেখা হয়েছে মর্যাদা আর সম্মান নিয়ে মানুষের বাঁচার কথা।

দীপু মাহমুদের প্রকাশিত বইয়ের সংখ্যা নব্বই ছাড়িয়েছে। লেখালেখির স্বীকৃতিস্বরূপ তিনি অগ্রণী ব্যাংক-শিশু একাডেমি শিশুসাহিত্য পুরস্কার, সায়েন্স ফিকশন সাহিত্য পুরস্কার, এম নুরুল কাদের শিশুসাহিত্য পুরস্কার, শিশুসাহিত্যিক মোহাম্মদ নাসির আলী স্বর্ণপদক, আনন্দ আলো শিশুসাহিত্য পুরস্কার, দেশ পাণ্ডুলিপি পুরস্কারসহ নানা পুরস্কারে ভূষিত হয়েছেন। পেয়েছেন সম্মাননা। ২০২০ একুশে গ্রন্থমেলায় ‘আধিয়ার’ প্রকাশ করছে পার্ল পাবলিকেশন্স।

Facebook Comments Box
advertisement

Posted ২:২৬ পিএম | বৃহস্পতিবার, ২৩ জানুয়ারি ২০২০

manchitronews.com |

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

A H Russel Chief Editor
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

5095 Buford Hwy, Suite H Doraville, Ga 30340

E-mail: editor@manchitronews.com