• শিরোনাম

    হিজড়া ও দরিদ্র নারীরা পেল পাট পণ্য তৈরির প্রশিক্ষণ

    মানচিত্র ডেস্ক | ০৮ আগস্ট ২০১৯ | ৩:০৩ অপরাহ্ণ

    হিজড়া ও দরিদ্র নারীরা পেল পাট পণ্য তৈরির প্রশিক্ষণ

    পাবনার চাটমোহরে হিজড়া এবং দরিদ্র নারীদের স্বাবলম্বী করে তুলতে পাট জাত পণ্যের প্রশিক্ষণ দেয়া হয়েছে। উপজেলা প্রশাসনের আয়োজনে ও চলনবিল নারী উন্নয়ন সংস্থার কারিগরি সহযোগিতায় বৃহস্পতিবার দুপুরে পনের দিন ব্যাপি এই প্রশিক্ষণ কোর্সের সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয় উপজেলা পরিষদের হলরুমে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান আবদুল হামিদ মাস্টার।

    এই প্রশিক্ষণ কোর্সে অংশ নেন ১০ জন হিজড়া এবং বিভিন্ন গ্রামের ৩১ জন দরিদ্র নারী। প্রশিক্ষণ শেষে তাদের তৈরি পাট পণ্য বাজারে বিক্রি করতে সহযোগিতা করবে চলনবিল নারী উন্নয়ন সংস্থা। আর বাড়িতে বসে পাটের ঝুড়ি, পাপোষ, পার্টস ব্যাগ, কলমদানি, ওয়ালম্যাটসহ বিভিন্ন পণ্য বানিয়ে বাজারে বিক্রি করবেন প্রশিক্ষণ নেয়া হিজরা ও বিভিন্ন গ্রামের দরিদ্র নারীরা।

    উপজেলা নির্বাহী অফিসার সরকার অসীম কুমারের সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে বক্তব্য দেন, উপজেলা চেয়ারম্যান আবদুল হামিদ মাস্টার, ভাইস চেয়ারম্যান ইছাহক আলী মানিক, মহিলা ভাইস চেয়ারম্যান ফিরোজা পারভীন, রাজশাহী জুট মিলের উপ-ব্যবস্থাপক জিয়াউর রহমান, পাবনা জেলা পাটচাষী সমিতির সভাপতি সুনীল কুমার চন্দ, প্রেসক্লাবের সভাপতি রকিবুর রহমান টুকুন, ব্যবসায়ী সমিতির সভাপতি কেএম বেলাল হোসেন স্বপন, সাংবাদিক হেলালুর রহমান জুয়েল প্রমুখ। প্রশিক্ষণ শেষে স্বীকৃতি স্বরুপ সবাইকে সার্টিফিকেট, ক্রেস্ট ও পাট দিয়ে তৈরি বিভিন্ন সামগ্রী উপহার দেয়া হয়।

    ইউএনও সরকার অসীম কুমার বলেন, তৃতীয় লিঙ্গের (হিজড়া) যারা আছেন তারা প্রায়শই বিভিন্ন এলাকা থেকে টাকা তুলতো-এমন অনেক অভিযোগ প্রায়শই পাওয়া যেতো। তারা এই প্রশিক্ষণের মাধ্যমে অনেক কিছুই শিখতে পেরেছে। এছাড়া অন্যান্য নারী যারা প্রশিক্ষণ নিয়েছেন যাদের প্রতিভা থাকা সত্ত্বেও পিছিয়ে ছিল। মুলত তাদের স্বাবলম্বী করে তুলতে এই উদ্যোগ নেয়া হয়েছে। আগামীতেও এই প্রশিক্ষণ অব্যাহত থাকবে তাদের কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে বলে জানান তিনি।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০  
  • ফেসবুকে আমরা