• শিরোনাম

    হাটহাজারীতে অজ্ঞাত রোগে ৪ শিশুর মৃত্যু

    মানচিত্র ডেস্ক | ২৬ আগস্ট ২০১৮ | ২:০৬ অপরাহ্ণ

    ছবি-সংগৃহীত

    অজ্ঞাত ভাইরাসের সংক্রমণে চট্টগ্রামের হাটহাজারী উপজেলার ফরহাদাবাদ ইউনিয়নের দুর্গম পাহাড়ি এলাকায় ত্রিপুরা পল্লীতে গত ৬ দিনে এক পরিবারের তিন শিশুসহ ৪ শিশুর মৃত্যু হয়েছে। একই পল্লীতে আরো কমপক্ষে ২২ শিশু অজ্ঞাত এই ভাইরাস আক্রমণের শিকার হয়েছে। গত মঙ্গলবার থেকে অজ্ঞাত এই রোগে শিশু মারা যেতে শুরু করে।

    রোববার সকালেও এক শিশু মারা গেলে প্রশাসন বিষয়টি জানতে পারে। একের পর এক শিশুদের মৃত্যুর ঘটনায় ত্রিপুরা পল্লীতে আতঙ্ক ছড়িয়ে পড়েছে; দুর্গম ওই এলাকায় সমতল থেকে চার কিলোমিটারেরও বেশি হেঁটে যেতে হয়। চার শিশু হলো অন্ন বালা (৭), অন্ন রায় ত্রিপুরা (৪), সৌম্য রায় ত্রিপুরা (২) ও কিশা মনি ত্রিপুরা (৪)।

    এদের মধ্যে অন্ন বালা রোববার সকাল ৭টার দিকে মারা যায়। গত মঙ্গলবার (২১ আগস্ট) অন্ন রায় ও কিশা মনি মারা যায়। ২৪ আগস্ট মারা যায় সৌম্য।

    এদিকে রোববার সকালে খবর পেয়ে হাটহাজারী উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. আবু সৈয়দ মোহাম্মদ ইমতিয়াজ উদ্দিন ত্রিপুরা পল্লীতে যান। এরপর ২২ শিশুকে এনে তিনি উপজেলা স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি করেন।

    ডা. আবু সৈয়দ মোহাম্মদ ইমতিয়াজ উদ্দিন জানান, অজ্ঞাত ভাইরাসে শিশুদের মৃত্যু হয়েছে। প্রতিটি শিশুই প্রথমে মারাত্মক জ্বরে আক্রান্ত হচ্ছে। এক পর্যায়ে তারা প্রাণ হারাচ্ছে। অসুস্থদের মধ্যে কয়েকজনের শরীরে জ্বর অনেক বেশি। কারো কারো হালকা জ্বরের সঙ্গে খিঁচুনি, সর্দি আছে। শ্বাসকষ্টও আছে।

    চট্টগ্রামের সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার একজন প্রতিনিধিসহ আমরা ঘটনাস্থল পরিদর্শন করেছি। গুরুতর শারীরিক অবস্থার তিন শিশুসহ পাঁচ শিশুর রক্তের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য ঢাকায় জনস্বাস্থ্য বিভাগে পাঠানো হচ্ছে।

    সার্বিক বিষয় পরীক্ষা-নিরীক্ষা করে দেখছি। তবে এখনো রোগটা কী, সেটা সঠিকভাবে বলা যাচ্ছে না।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০৩১  
  • ফেসবুকে আমরা