• শিরোনাম

    স্বনামধন্য ৬ দেশে পুরুষ সংকট, মিলছে না বিয়ের পাত্র!

    মানচিত্র ডেস্ক | ২৬ জানুয়ারি ২০২১ | ১:৫৯ অপরাহ্ণ

    স্বনামধন্য ৬ দেশে পুরুষ সংকট, মিলছে না বিয়ের পাত্র!

    প্রতীকি ছবি

    আত্মহত্যার সংখ্যা বৃদ্ধি এবং পুরুষদের গড় আয়ু কম হওয়ায় ইউরোপের স্বনামধন্য কয়েকটা দেশে বিয়ের জন্য দেখা দিয়েছে পুরুষ সংকট। এই দেশগুলো হলো, রাশিয়া, লাটভিয়া, বেলারুশ, লিথুনিয়া, আর্মেনিয়া, ইউক্রেন। পরিসংখ্যান বলছে এই দেশগুলোতে পুরুষের থেকে নারীর সংখ্যা বেশি হওয়ায় এসব দেশে বিয়ের জন্য পুরুষের সংকট দেখা দিয়েছে।

    পরিসংখ্যান অনুযায়ী, লাটভিয়ায় প্রতি ১০০ জন পুরুষের তুলনায় নারীর সংখ্যা ১১৮.০। লিথুনিয়ায় প্রতি ১০০ জন পুরুষের তুলনায় নারীর সংখ্যা ১১৭.২। আর্মেনিয়ায় প্রতি ১০০ জন পুরুষের তুলনায় নারীর সংখ্যা ১১৫.৫। রাশিয়ায় প্রতি ১০০ জন পুরুষের তুলনায় নারীর সংখ্যা ১১৫.৩। বেলারুশে প্রতি ১০০ জন পুরুষের তুলনায় নারীর সংখ্যা ১১৫.২। ইউক্রেনে প্রতি ১০০ জন পুরুষের তুলনায় নারীর সংখ্যা ১১৫.৮৭।

    প্রায় দুই দশক হতে চললো বাল্টিক রাষ্ট্র লাটভিয়া সাবেক কমিউনিষ্ট সোভিয়েত ইউনিয়ন থেকে বেরিয়ে এসে পুঁজিবাদী রাষ্ট্রে পরিণত হয়েছে। কিন্তু পুঁজিবাদি ব্যবস্থায় লাটভিয়ার নারীরা যতোটা এগিয়েছেন, সেখানকার পুরুষরা ততোটাই পিছিয়ে পড়ছেন। যার ফলে দেখা দিয়েছে নারী-পুরুষের মধ্যে এক সামাজিক ভারসাম্যহীনতা।

    ভিডিও দেখতে চাইলে এই লিংকে ক্লিক করুন

    https://www.youtube.com/watch?v=2FyF_7PflrY

    নারী-পুরুষের মধ্যে এই ভারসাম্যহীনতার প্রমাণ পাওয়া যায় লাটভিয়া বিশ্ববিদ্যালয়ে। এই বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের মধ্যে পুরুষের চেয়ে নারীর সংখ্যা ৫০ শতাংশ বেশি। এ বিষয়ে সমাজবিজ্ঞানী বাইবা বেলা বলছেন, মেয়েরা যে বয়সে সংসার গড়ার জন্য তৈরী হয়, সেই বয়সে দেখা যায় ছেলেরা হয় মারা যাচ্ছে নয়তো আত্মহত্যা করছে। এসব দেশে স্বাভাবিক মৃত্যুর চারগুণ আত্মহত্যার সংখ্যা।

    তিনি জানান, প্রথম ৩০ থেকে ৪০ বছর বয়েসীদের মধ্যে নারী-পুরুষের ভারসাম্যহীনতা বোঝা যায়। কারণ ওই বয়সে যে কজন মেয়ে মারা যাচ্ছে, তার চেয়ে তিনগুণ বেশি মা’রা যাচ্ছে ছেলেরা। এর অর্থ হচ্ছে, ওই বয়েসীদের মধ্যে গাড়ী দুর্ঘটনা, মাদকাসক্তি, কর্মস্থলে দুর্ঘটনা ইত্যাদির ক্ষেত্রে মেয়েদের চেয়ে ছেলেদের ঝুঁকি বেশী।

    এসব কারণে এ দেশগুলোতে বিয়ের জন্য নারীদের পাত্র পেতে হিমশিম খেতে হচ্ছে বলেই জানান বাইবা বেলা।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ভিপি নুরের বিলাসী জীবন!

    ০৫ ডিসেম্বর ২০১৯

    আর্কাইভ

    সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে আমরা

  • You cannot copy content of this page