• শিরোনাম

    সত্যজিৎ রায়ের ৩৪ ছবির ১৪টিতেই ছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায়

    মানচিত্র ডেস্ক | ১৫ নভেম্বর ২০২০ | ১:৫৪ অপরাহ্ণ

    সত্যজিৎ রায়ের ৩৪ ছবির ১৪টিতেই ছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায়

    এক মাসেরও বেশি সময় ধরে কলকাতার বেলভিউ হাসপাতালে চিকিৎসাধীন থাকার পর অবশেষে আজ রবিবার না ফেরার দেশে চলে গেলেন পশ্চিম বাংলার কিংবদন্তি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। তার মৃত্যুতে শোকে কাতর গোটা টলিউড। বহু তারকা ইতোমধ্যে সোশ্যাল মিডিয়ায় শোক জানিয়েছেন। শোক জানিয়েছেন পশ্চিম বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও।

    সদ্য প্রয়াত প্রবীণ এই অভিনেতার দীর্ঘ ৬১ বছরের অভিনয় কেরিয়ার। তার চলচ্চিত্রে অভিষেক হয়েছিল ১৯৫৯ সালে উপমহাদেশের বিখ্যাত নির্মাতা সত্যজিৎ রায়ের ‘অপুর সংসার’ সিনেমায় মাধ্যমে। এই পরিচালক তার গোটা কেরিয়ারের মোট ৩৪টি সিনেমা নির্মাণ করেছেন, যার ১৪টিতেই মূল ভূমিকায় অভিনয় করেছেন সৌমিত্র চট্টোপাধ্যায়।

    কিংবদন্তি চলচ্চিত্র নির্মাতা সত্যজিৎ রায়ের অমর সৃষ্টি হলো ‘ফেলুদা’ সিরিজ। এই সিরিজের শুরুর দিকের বেশ কয়েকটি ছবিতে অভিনয় করে ‘ফেলুদা’ নামে ব্যাপক পরিচিতি লাভ করেন সৌমিত্র। প্রথমে এই চরিত্রে অন্য কাউকে নেয়ার পরিকল্পনা থাকলেও ফেলুদা সিরিজের প্রথম ছবি ‘সোনার কেল্লা’ মুক্তি পাওয়ার পর নির্মাতা সত্যজিৎ রায়ই স্বীকার করেন যে, সৌমিত্রের চেয়ে ভালো আর কেউই এই চরিত্রটি করতে পারত না।

    সত্যজিৎ রায়ের পরিচালনায় সৌমিত্র অভিনীত সিনেমাগুলো হলো- অপুর সংসার, দেবী, সমাপ্তি তিনকন্যা, অভিযান, চারুলতা, কাপুরুষ, অরণ্যের দিনরাত্রি, অশনি সংকেত, সোনার কেল্লা, জয় বাবা ফেলুনাথ, হীরক রাজার দেশে, গণশত্রু, শাখা-প্রশাখা ইত্যাদি। এছাড়া সত্যজিৎ রায়ের লেখা গল্পে নির্মিত অন্য পরিচালকের বেশ কয়েকটি সিনেমায়ও তিনি কাজ করেছেন।

    পরিচালক ও গল্পকার সত্যজিৎ রায়ের সঙ্গে চলচ্চিত্রে অভিনয় শুরুর আগে রেডিওর ঘোষক ছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায়। এছাড়া মঞ্চে ছোট ছোট চরিত্রে অভিনয় করতেন। সেখান থেকেই পরবর্তীতে চলচ্চিত্র জগতে হাটতে শুরু করেন। তিনি সত্যজিৎ রায়ের সঙ্গে যে ১৪টি ছবিতে অভিনয় করেছেন, ফেলুদা ছাড়াও সেসব ছবির অন্য চরিত্রগুলোও ছিল উল্লেখ করা মতো। যা সৌমিত্র আজীবন বাঁচিয়ে রাখবে সিনেপ্রেমীদের মনে।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ভিপি নুরের বিলাসী জীবন!

    ০৫ ডিসেম্বর ২০১৯

    আর্কাইভ

    সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০৩১  
  • ফেসবুকে আমরা