• শিরোনাম

    শতবর্ষী নারী ৩ বার করোনাক্রান্ত

    মানচিত্র ডেস্ক | ০২ ডিসেম্বর ২০২০ | ২:৩৫ অপরাহ্ণ

    শতবর্ষী নারী ৩ বার করোনাক্রান্ত

    ছবি-সংগৃহীত

    ইতালির নাগরিক মারিয়া অরসিঙ্গার। বয়স তার ১০১ বছর। জীবদ্দশায় বহু দুর্যোগ পার করে এসেছেন। স্প্যানিশ ফ্লু, দ্বিতীয় বিশ্বযুদ্ধ আর এ বছর তিনবার করোনা ভাইরাসে আক্রান্ত হয়েও বেঁচে আছেন। অরসিঙ্গারের করোনা ভাইরাসে এতবার আক্রান্ত হওয়া ও সুস্থ হওয়ার এই বিরল ঘটনা অবাক করেছে চিকিৎসকদেরও।

    এমটিভির খবরে বলা হয়, অরসিঙ্গার প্রথম করোনা রোগী হিসেবে শনাক্ত হন মহামারির শুরুর দিকে, অর্থাৎ এই বছরের ফেব্রুয়ারিতে। তার মেয়ে কার্লা বলেন, ফেব্রুয়ারিতে সোন্দালোর এক হাসপাতালে ভর্তি করতে হয়েছিল মাকে। ওই সময় হাসপাতালটির এক চিকিৎসক আমাদের বলেছিল, এর আগে তারা এত বয়স্ক কাউকে এভাবে করোনায় আক্রান্ত হয়ে সুস্থ হতে দেখেননি। তিনি নিজ থেকেই শ্বাস নিতে পারছিলেন।

    এমনকি তার জ্বরও আসেনি। প্রথমবার করোনা থেকে সুস্থ হওয়ার পর জুলাইয়ে নিজের ১০১ তম জন্মদিন উদযাপন করেন অরসিঙ্গার। দুর্ভাগ্যবশত, সেপ্টেম্বরে আবার জ্বর নিয়ে হাসপাতালে ভর্তি হন তিনি।

    পরীক্ষায় জানা যায়, দ্বিতীয়বারের মতো করোনায় আক্রান্ত হয়েছেন তিনি। এবার ১৮ দিন হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। হাসপাতালের কর্মীরা তার প্রাণশক্তি দেখে বিস্মিত হয়েছিলেন। স্থানীয় গণমাধ্যমকে তারা বলেছিলেন, তাকে কেবল সাবধানতাবশত হাসপাতালে রাখা হয়েছে।

    পরিহাস! গত শুক্রবার ফের করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হন অরসিঙ্গার। বর্তমানে অরসিঙ্গারের মধ্যে করোনা আক্রান্ত হওয়ার কোনো উপসর্গই নেই। তিনি শয্যাশায়ী আছেন। আগ থেকেই বধির হওয়ায় তার মেয়েদের সঙ্গে যোগাযোগ করতে কিছুটা কষ্ট হচ্ছে। তবে তার তিন মেয়েই আশাবাদী যে, খুব শিগগিরই আবার সুস্থ হয়ে উঠবেন তিনি।

    অরসিঙ্গারের জন্ম ১৮৯১ সালের ২১শে জুলাই, আরদেনো অঞ্চলের গ্যাগিয়ো পল্লীতে, স্প্যানিশ ফ্লু’র সময়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় তার বিয়ে হয়।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ভিপি নুরের বিলাসী জীবন!

    ০৫ ডিসেম্বর ২০১৯

    আর্কাইভ

    সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০৩১
  • ফেসবুকে আমরা

  • You cannot copy content of this page