• শিরোনাম

    যে ফলের রসে সারবে সর্দি-কাশি!

    মানচিত্র ডেস্ক | ০৫ অক্টোবর ২০১৯ | ৩:৫১ অপরাহ্ণ

    যে ফলের রসে সারবে সর্দি-কাশি!

    প্রতীকি ছবি

    আবহাওয়া পরিবর্তনের সময় অনেকেই সর্দি-কাশিতে আক্রান্ত হন। ঠাণ্ডা লাগলে নাক দিয়ে পানি পড়া, গলা ব্যথা কিংবা মাথা ব্যথা হয়-যা কারোই ভালো লাগে না। অনেকেই সামান্য সর্দি-কাশি হলে ওষুধ খাওয়া শুরু করেন। তবে ওষুধ ছাড়াও একটি ফলের রস সর্দি-কাশি সারাতে ভূমিকা রাখে।

    সুস্বাদু এবং পুষ্টি গুণ সম্পন্ন আনারস সর্দি-কাশি সারাতে দারুণ উপকারী। ২০১০ সালের এক গবেষণায় দেখা গেছে, আনারস যক্ষ্মা চিকিৎসায় কার্যকরী ভূমিকা রাখে। এতে থাকা নানা উপাদান গলা প্রশমিত করতে এবং কফ দ্রবীভূত করতে সহায়তা করে।

    জীবাণু প্রতিরোধী অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় আনারস হজমে সহায়তা করে। সেই সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এ ফলে থাকা অ্যান্টি-ইনফ্ল্যামেটরী উপাদান অ্যালার্জি ও অ্যাজমা প্রতিরোধে ভূমিকা রাখে।

    আনারসের রস বানানোর তিনটি পদ্ধতি রয়েছ। যেমন-

    ১. এক বাটি আনারস নিয়ে ব্লেন্ড করুন। এবার এতে এক চামচ মধু যোগ করুন। আনারস ও মধু দুটিই গলা এবং নাক পরিষ্কার করতে সাহায্য করে।

    ২. এক বাটি পরিমাণে আনারস ব্লেন্ড করুন। এবার এতে মধু, এক চিমটি লবণ আর এক চিমটি গোলমরিচের গুঁড়া যোগ করুন।দিনে তিনবার এ মিশ্রণটি পান করলে সর্দি-কাশির সমস্যা কমে যাবে।

    ৩. এক কাপ আনারসের রসে এক টেবিল চামচ মধু, এক চামচ আদা কুচি, ১ চিমটি লবণ, সামান্য মরিচের গুঁড়া নিয়ে ব্লেন্ড করুন। দিনে ৩ থেকে ৪বার এ মিশ্রণটি অল্প করে পান করুন। এতে গলা ব্যথা কিংবা সর্দি-কাশির সমস্যা কমে যাবে।

    সূত্র : টাইমস অব ইন্ডিয়া

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০৩১  
  • ফেসবুকে আমরা