বুধবার ২২শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৭ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম >>

যুক্তরাষ্ট্রে বিপুল পরিমাণ ভুয়া ট্রেডমার্ক বসানো পণ্য জব্দ

মানচিত্র ডেস্ক   |   রবিবার, ২২ আগস্ট ২০২১ | 62 বার পঠিত | প্রিন্ট

যুক্তরাষ্ট্রে বিপুল পরিমাণ ভুয়া ট্রেডমার্ক বসানো পণ্য জব্দ

সংগৃহীত ছবি

যুক্তরাষ্ট্রে ভুয়া ট্রেডমার্ক বসানো প্রায় সাড়ে ১৩ মিলিয়ন ডলার মূল্যের বিভিন্ন পণ্যদ্রব্য জব্দ করেছে মার্কিন আইন প্রয়োগকারী সংস্থা। যুক্তরাষ্ট্রে বিভিন্ন স্থানে ভুয়া ট্রেডমার্কযুক্ত এসব পণ্যদ্রব্য প্রকাশ্যে প্রদর্শন ও বিক্রির চেষ্টা করা হয়েছিল বলে ইউএস ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্টস (আইসিই) সূত্রে জানা গেছে।

ইউএস ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্টস (আইসিই) ও হোমল্যান্ড সিকিউরিটি ইনভেস্টিগেশনস (এইচএসআই) নেভাদা অঙ্গরাজ্যের আইন প্রয়োগকারী সংস্থার বিশেষ এজেন্টরা পরোয়ানা জারি করে নকল ডিজাইনার পণ্যগুলো জব্দ করেন। যার মুল্য ১৩ মিলিয়ন ৪ লাখ ৭৯ হাজার ৪০২ ডলার।

নেভাদা অ্যাটর্নি জেনারেলের কার্যালয়, নেভাদা হাইওয়ে পেট্রোল, নেভাডা মোটর যানবাহন বিভাগ এবং লাস ভেগাস মেট্রোপলিটন পুলিশ বিভাগ সংক্রান্ত ভুয়া ট্রেডমার্ক দিয়ে এসব পণ্যদ্রব্য প্রদর্শন ও বিক্রির চেষ্টা করা হয়েছিল। যা নেভাদা অঙ্গরাজ্যের আইনে দণ্ডিত অপরাধ।

চলতি মাসের প্রথম সপ্তাহে ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্টস (আইসিই) ও হোমল্যান্ড সিকিউরিটি ইনভেস্টিগেশনস (এইচএসআই) এজেন্টরা মাসে এইচএসআই বিশেষ এজেন্টরা ১৩ মিলিয়ন ৪ লাখ ৭৯ হাজার ৪০২ ডলার মূল্যের ১২ হাজার ৬৮৮টি পণ্যদ্রব্য, একটি অ্যাপল কম্পিউটার, একটি বহিরাগত হার্ড ড্রাইভ, বিক্রির জন্য নকল পণ্য তালিকাভুক্ত ক্যাটালগ এবং অসংখ্য ব্যবসায়িক নথি জব্দ করেছে।

আইন প্রয়োগকারী সংস্থার সদস্যরা একটি দোকানের মালিক বহিরাগত দম্পতিকে সন্দেহভাজন হিসেবে চিহ্নিত করেছেন। যারা হেনডারসন, নেভাদায় বসবাসকারী এক সহযোগীর কাছ থেকে প্রায় ৫ লাখ দিয়ে ব্যবসা এবং বুটিক ক্লায়েন্ট তালিকা কিনেছেন। এখনো কাউকে গ্রেফতার করা হয়নি।

এইচএসআই লাস ভেগাসের দায়িত্বে থাকা বিশেষ এজেন্ট ফ্রান্সিসকো বুরোলা বলেন, এইচএসআই যুক্তরাষ্ট্রের বাজারে জাল পণ্য রাখা এবং অপরাধমূলক সংগঠনগুলোকে ধ্বংস করার দিকে আমরা মনোনিবেশ করবো। মেধা সম্পত্তির অধিকারের লঙ্ঘন আমাদের অর্থনৈতিক কার্যকারিতার জন্য ক্রমবর্ধমান হুমকি যা আমাদের সম্প্রদায়ের মধ্যে দাঁড়াতে পারে না।

আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তাদের মতে, গুদামটিতে দুটি শিল্প আকারের সেলাই মেশিন ছিল; যা নকল পণ্যদ্রব্য তৈরিতে ব্যবহৃত হচ্ছিল। লুই ভুইটন ট্রেডমার্কের ছাপযুক্ত রোলস এবং শিটগুলো, যা চীন থেকে আমদানি করা হয়েছিল। গুদামে অভ্যন্তরীণভাবে তৈরি সমাপ্ত পণ্য, চীন থেকে আমদানি করা অতিরিক্ত নকল পণ্যদ্রব্য, ডাকের জন্য কম্পিউটার এবং ওজন স্টেশন এবং পার্সেল কোম্পানির মেলআউট বক্সের মজুদ ছিল। আইটেমগুলোকে অব্যাহত তদন্তের জন্য প্রমাণ হিসেবে রাখা হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটির (ডিএইচএস) প্রধান অনুসন্ধানী বাহিনী আন্তর্জাতিক অপরাধ ও হুমকি তদন্তের বিষয়কে দায়ী করেছেন। বিশেষ করে সেই অপরাধমূলক সংগঠনগুলো যা বৈশ্বিক অবকাঠামোকে কাজে লাগায়; যার মাধ্যমে আন্তর্জাতিক বাণিজ্য, ভ্রমণ এবং অর্থ চলাচল করে।

এইচএসআইয়ের ১০ হাজার ৪শ’র বেশি কর্মীর কর্মসংস্থানের মধ্যে ৭ হাজার ১শ বেশি বিশেষ এজেন্ট রয়েছে; যা মার্কিন যুক্তরাষ্ট্রের ২২০টি শহরে এবং ৫৩টি দেশের ৮০টি বিদেশি স্থানে নিযুক্ত। আন্তর্জাতিকভাবে এইচএসআই ও ডিএইচএস বড় অনুসন্ধানী হিসাব করেছে। আইন প্রয়োগকারী সংস্থা মার্কিন আইন প্রয়োগের ক্ষেত্রে সবচেয়ে বড় ভূমিকা রাখছেন বলে উল্লেখ করা হয়।

Facebook Comments Box
advertisement

Posted ৯:৫১ পূর্বাহ্ণ | রবিবার, ২২ আগস্ট ২০২১

manchitronews.com |

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
A H Russel Chief Editor
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

5095 Buford Hwy, Suite H Doraville, Ga 30340

E-mail: editor@manchitronews.com