• শিরোনাম

    যুক্তরাষ্ট্রে অশ্রদ্ধাভরে আন্তজার্তিক মাতৃভাষা দিবস পালন

    মানচিত্র নিউজ | ২২ ফেব্রুয়ারি ২০২০ | ৩:০২ অপরাহ্ণ

    যুক্তরাষ্ট্রে অশ্রদ্ধাভরে আন্তজার্তিক মাতৃভাষা দিবস পালন

    জুতা পায়ে অস্থায়ী শহীদ মিনারে ফুল দেয়া হচ্ছে-ছবি সংগৃহীত

    যুক্তরাষ্ট্রে অশ্রদ্ধাভরে পালন করা হয়েছে শহীদ দিবস ও আন্তজার্তিক মাতৃভাষা দিবস! বাংলাদেশের শহীদ দিবসটি পালনের নামে যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যের প্রায় বেশিরভাগ জায়গায় বাংলাদেশি সামাজিক, সাংস্কৃতিক, আঞ্চলিক ও রাজনৈতিক সংগঠন গত ২০ ফেব্রুয়ারি মধ্যরাতে জুতা পায়ে অস্থায়ী শহীদ মিনারে পুষ্পমাল্য প্রদান করেছেন।

    বেশির ভাগ অঙ্গ রাজ্যেই এ ঘটনা ঘটেছে। যা নিয়ে স্থানীয় প্রবাসীদের মধ্যে চলছে সমালোচনার ঝড়। তবে একটি মহলের দাবি, যুক্তরাষ্ট্রে এটা নতুন কোন ঘটনা নয়। এ চর্চা চলছে দীর্ঘদিন ধরে।  আর  বাংলাদেশের শহীদ দিবস (২১শে ফেব্রুয়ারি) শহীদদের প্রতি শ্রদ্ধার বদলে চরমভাবে উপহাস করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে।

    জানা গেছে, ২১শে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রারম্ভে অর্থাৎ ২০ ফেব্রুয়ারি মধ্যরাতের পর নিউ ইয়র্কসহ বিভিন্ন অঙ্গরাজ্যে সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলো অস্থায়ী শহীদ মিনার তৈরি করে বিভিন্ন সংগঠনকে পুষ্পমাল্য প্রদান করা হয়।এতে পুষ্পমাল্য প্রদান করেন নানা সংগঠন, মুক্তিযোদ্ধা, কবি, সাহিত্যিক,‌ সাংবাদিক, কূটনীতিবিদ, রাজনীতিবিদসহ সকল শ্রেনীর প্রবাসী বাংলাদেশিরা।

    জুতা পায়ে অস্থায়ী শহীদ মিনারে ফুল ও পুষ্পমাল্য প্রদান করলেও আয়োজকদের পক্ষ থেকে কেউ বাধা দেননি। কোথাও কোথাও পুষ্পমাল্য প্রদানে অর্থও আদায় করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। তবে বিভিন্ন স্থানে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানোর চেয়ে ফটোসেশন বা সেলফি তোলারও প্রতিযোগিতাই ছিল বেশি।

    নাম প্রকাশ না করার শর্তে নিউইয়র্ক প্রবাসী বেশ কয়েকজন বাংলাদেশি জানান, জুতা পায়ে অস্থায়ী শহীদ মিনারে পুষ্পমাল্য প্রদান বন্ধের ব্যাপারে আয়োজক সংগঠঙ্গুলোকে আরো সচেতন হতে হবে। তারা যদি খালি পায়ে শহীদ মিনারে ফুল দেওয়ার নিয়ম চালু করেন তাহলে আমন্ত্রিত সংগঠনের কর্মকর্তারা তা করতে বাধ্য থাকেন। তবে একই সাথে ব্যবসায়িক মনোভাব বা আর্থিক লেনদেনও বন্ধ করতে হবে। তাহলেই এ বিষয়টি সমাধান হবে বলে উল্লেখ করেন তারা।

     

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ভিপি নুরের বিলাসী জীবন!

    ০৫ ডিসেম্বর ২০১৯

    আর্কাইভ

    সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০৩১  
  • ফেসবুকে আমরা

  • You cannot copy content of this page