• শিরোনাম

    যক্ষ্মা চিকিৎসায় নতুন ভ্যাকসিন আবিষ্কার

    মানচিত্র ডেস্ক | ৩১ অক্টোবর ২০১৯ | ২:০৯ অপরাহ্ণ

    যক্ষ্মা চিকিৎসায় নতুন ভ্যাকসিন আবিষ্কার

    প্রতীকি ছবি

    যক্ষ্মা চিকিৎসায় নতুন ভ্যাকসিন আবিষ্কার করেছেন বিজ্ঞানীরা। নতুন এই ভ্যাকসিন যক্ষ্মার চিকিৎসায় বিপ্লব সৃষ্টি করবে বলে ধারণা করছেন তারা। সম্প্রতি ভারতের হায়দরাবাদে ফুসফুস স্বাস্থ্য বিষয়ে এক বিশ্ব সম্মেলনে নতুন ভ্যাকসিন আবিষ্কারের কথা জানানো হয়েছে। প্রতিবছর বিশ্বে যক্ষ্মায় আক্রান্ত হয়ে মারা যান প্রায় ১৫ লাখ মানুষ। নতুন এই ভ্যাকসিন দীর্ঘ সময় ধরে সুরক্ষা দেবে রোগীদের।

    আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, যক্ষ্মা সারাতে এখন ‘বিসিজি’ ভ্যাকসিন দেয়া হয়। এই ভ্যাকসিন যক্ষ্মা রোগের জন্য খুবই কার্যকরী। তবে নতুন এই ভ্যাকসিনের লাইসেন্স পেতে ও বাজারে সহজলভ্য হতে বেশ কয়েক বছর সময় লাগবে। বিশ্বের বিভিন্ন দেশের বিজ্ঞানীদের সমন্বয়ে গঠিত একটি দল যক্ষ্মার নতুন ভ্যাকসিনটি আবিষ্কার করেন। এটি যক্ষ্মার প্রতিরোধক হিসেবে কাজ করতে সক্ষম।

    এ পর্যন্ত তিন হাজার পাঁচশ’ প্রাপ্তবয়স্ক মানুষের ওপর নতুন ভ্যাকসিন পরীক্ষা করা হয়েছে। প্রাথমিক পরীক্ষায় পাস করে গেছে এটি। দক্ষিণ আফ্রিকা, কেনিয়া ও জাম্বিয়ার মতো যক্ষ্মার প্রাদুর্ভাব বেশি এমন দেশের বাসিন্দাদের ওপর এই পরীক্ষা করা হয়। যক্ষ্মা বিশেষজ্ঞ ডেভিড লেওয়িনসন বলেন, সম্ভাবনাময় এই ভ্যাকসিনটি সবকিছু বদলে দেবে। এটা ইতিমধ্যে যক্ষ্মার জীবাণু আক্রান্তদের ক্ষেত্রে কাজ করেছে।

    ডেভিড জানান, সব ঠিক থাকলেও এটি বাজারে আসতে আসতে ২০২৮ সাল পর্যন্ত সময় লাগবে।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    পৃথিবীর যে দেশে কোন সাপ নেই?

    ২৩ সেপ্টেম্বর ২০১৯

    আর্কাইভ

    সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে আমরা