• শিরোনাম

    মিন্নির কারামুক্ত হতে যেসব প্রক্রিয়া অনুসরণ করতে হবে

    মানচিত্র ডেস্ক | ৩০ আগস্ট ২০১৯ | ১:৩০ অপরাহ্ণ

    মিন্নির কারামুক্ত হতে যেসব প্রক্রিয়া অনুসরণ করতে হবে

    ফাইল ছবি- মিন্নি

    বরগুনার কলেজরোডে প্রকাশ্য দিবালোকে রিফাত শরীফকে কুপিয়ে হত্যার ঘটনায় হাইকোর্ট থেকে জামিন পেয়েছেন তার স্ত্রী আয়েশা সিদ্দিকা মিন্নি। তবে এখনই কারামুক্ত হতে পারবেন না মিন্নি।

    এরজন্য আরও কিছু আইনি প্রক্রিয়া অনুসরণ করতে হবে তাকে। সেসব প্রক্রিয়া সম্পন্ন হবার পরেই বাড়ি ফিরতে পারবেন মিন্নি।

    বৃহস্পতিবার (২৯ আগস্ট) হাইকোর্টের বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চ মিন্নিকে দুই শর্তে জামিন দেন।

    এগুলো হচ্ছে- ১. জামিনে থাকাবস্থায় মিন্নি তার বাবা মোজাম্মেল হোসেন কিশোরের জিম্মায় থাকবেন এবং ২. জামিনে থাকাবস্থায় তিনি গণমাধ্যমের সঙ্গে কথা বলতে পারবেন না। অনথায় মিন্নির জামিন বাতিল করা হবে।

    মিন্নির জামিনে মুক্তির বিষয়ে জানতে চাইলে তার আইনজীবী জেডআই খান পান্না বলেন, যদি সরকার আপিল না করে, তা হলে হাইকোর্টের আদেশ বরগুনার আদালতে পৌঁছানোর পর মিন্নি মুক্তি পাবেন। তাই আগামী সোমবারের (২ সেপ্টেম্বর) মধ্যে তার মুক্তি মিলবে বলে ধারণা করছি।

    হাইকোর্টে মিন্নির আরেক আইনজীবী আইনুন্নাহার সিদ্দিকা বলেন, বৃহস্পতিবার হাইকোর্টের দেয়া জামিনের রায় বের হওয়ার পর এটি বরগুনা আদালতে পাঠানো হবে। এর পর সেখানে জামিননামা দাখিল করা হবে। সেখান থেকে কারাগারে পাঠানো হবে আদেশটি।

    কারাকর্তৃপক্ষ আদেশ পাওয়ার প্রয়োজনীয় আনুষ্ঠানিকতা সেরে তাকে মুক্তি দেবেন। তবে এরমধ্যে রাষ্ট্রপক্ষ যদি আপিল করেন, আর আপিল বিভাগ যদি হাইকোর্টের রায় স্থগিত করেন তা হলে মিন্নির জামিনে মুক্তিতে বাধা হয়ে দাঁড়াবে। তবে হাইকোর্টের রায় বহাল থাকলে মুক্তিতে বাধা থাকবে না।

    নিম্নআদালতে মিন্নির আইনজীবী মাহবুবুল বারী আসলাম মুক্তির বিষয়ে বলেন, হাইকোর্ট থেকে দেয়া মিন্নির জামিনের আদেশের কপি ডাকযোগে বরগুনার আদালতে পৌঁছাবে। সেখানে বরগুনার যে আদালতের কথা উল্লেখ থাকবে, সেই আদালতে মিন্নির জামিনের জন্য মিস কেসের মাধ্যমে বন্ড দাখিল করতে হবে। এর পর আইনানুগভাবে মিন্নির জামিনের আদেশ পৌঁছাবে বরগুনা কারাগারে। এর পর মিন্নি কারাগার থেকে মুক্তি পাবে।

    তবে শুক্রবার ও পর দিন শনিবার আদালত ও ডাক যোগাযোগের কার্যক্রম বন্ধ থাকায় হাইকোর্টের বিচারপতিদ্বয়ের স্বাক্ষরিত মিন্নির জামিন আদেশ সোমবারের আগে বরগুনা আদালতে পৌঁছাবে না।

    মাহবুবুল বারী আসলাম আরও বলেন, হাইকোর্টের দেয়া জামিন আদেশের স্বাক্ষরিত একটি কপি ডাকযোগে বরগুনার আদালতে পাঠানোর পর আমরা আদালতে জামানতনামা দাখিলের আবেদন করবো। বিচারক জামানতনামা গ্রহণ করে কারা কর্তৃপক্ষের কাছে রিলিজ অর্ডার পাঠানোর আদেশ দেবেন। রিলিজ অর্ডার পাওয়া মাত্রই মিন্নিকে মুক্তি দিতে বাধ্য থাকবে কারা কর্তৃপক্ষ।

    এ বিষয়ে জানতে চাইলে বরগুনার জেল সুপার আনোয়ার হোসেন বলেন, শুনেছি হাইকোর্ট মিন্নির জামিন দিয়েছেন। এ বিষয়ে আদালত থেকে আদেশের কপি পেলে আমরা কার্যকর ব্যবস্থা নেব।

    এদিকে মিন্নির জামিনে মুক্তির আদেশের বিরুদ্ধে ইতিমধ্যে আপিলের সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কোর্টের রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. সারোয়ার হোসেন বাপ্পী।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    সিনেমায় গান গাইলেন শাবনূর

    ০৮ সেপ্টেম্বর ২০১৯

    আর্কাইভ

    সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০  
  • ফেসবুকে আমরা