• শিরোনাম

    ভারতে মাটির নিচে মিলল ৩ হাজার টন সোনা

    মানচিত্র ডেস্ক | ২২ ফেব্রুয়ারি ২০২০ | ২:৫০ অপরাহ্ণ

    ভারতে মাটির নিচে মিলল ৩ হাজার টন সোনা

    ছবি-সংগৃহীত

    দেশ জুড়ে অর্থনৈতিক ঝিমুনি নিয়ে এক দিকে যখন আলোচনা তুঙ্গে, ঠিক তখনই বিশাল স্বর্ণ ভাণ্ডারের সন্ধান মিলল ভারতে। দেশটির উত্তর প্রদেশের দ্বিতীয় বৃহত্তম জেলা সোনভদ্রে সম্প্রতি দুটি স্বর্ণখনির সন্ধান পাওয়া গেছে।

    সবমিলিয়ে সেখানে প্রায় ৩ হাজার টন সোনা মজুদ রয়েছে। এই মুহূর্তে গোটা দেশে সংরক্ষিত মোট সোনার পরিমাণের চেয়ে যা প্রায় পাঁচ গুণ বেশি।

    ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার’র প্রতিবেদনে বলা হয়, দীর্ঘ দিন ধরে মাটি খনন করে ভারতীয় ভূ-তত্ত্ব সর্বেক্ষণ (জিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া) সম্প্রতি ওই স্বর্ণখনির সন্ধান পায়। সেখানে সোন পাহাড়ি ও হরদি ব্লক এলাকায় দুটি স্বর্ণখনির সন্ধান মিলেছে বলে জানা যায়।

    সোন পাহাড়ির খনিতে ২ হাজার ৯৪৩ টন সোনা রয়েছে বলে ধারণা গবেষকদের। হরদি ব্লক এলাকার খনিটিতে রয়েছে প্রায় ৬৪৬ হাজার কেজি সোনা। সবমিলিয়ে যার বাজারমূল্য প্রায় ১২ লাখ কোটি রুপি।

    ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিলের দেওয়া তথ্য অনুযায়ী, এই মুহূর্তে ভারতে ৬২৬ টন সোনা সংরক্ষিত রয়েছে। অর্থাৎ ওই দুটি খনিতে তার চেয়ে পাঁচ গুণ বেশি সোনা রয়েছে। টেন্ডারের মাধ্যমে খুব শিগগির সেগুলো নিলাম করা হবে।

    ইংরেজ শাসকদের হাত ধরেই সোনভদ্রে প্রথম সোনার খোঁজ শুরু হয়। ১৯৯২-৯৩ নাগাদ ভারত সরকার সেখানে খোঁড়াখুঁড়ি শুরু করে। তারপর গত দুই দশকেরও বেশি সময় ধরে সোনার সন্ধান অব্যাহত ছিল সেখানে। তাতেই জিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া ওই দুই খনির সন্ধান পেয়েছে।

    ভারতে স্বর্ণ ব্যবহার মূলত গয়নার জন্যই। তার জন্য প্রতি বছর বিদেশ থেকে স্বর্ণ আমদানি করা হয়। এই বিপুল পরিমাণ স্বর্ণ হাতে পেলে আমদানি বাবদ খরচ কমানো যাবে বলে আশাবাদী শিল্পমহলের।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ভিপি নুরের বিলাসী জীবন!

    ০৫ ডিসেম্বর ২০১৯

    আর্কাইভ

    সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে আমরা