বুধবার ২২শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৭ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম >>

ব্রণের সমস্যা কমাবে পুদিনা পাতা

মানচিত্র ডেস্ক   |   বুধবার, ০৪ আগস্ট ২০২১ | 95 বার পঠিত | প্রিন্ট

ব্রণের সমস্যা কমাবে পুদিনা পাতা

প্রতীকি ছবি

ব্যস্ত জীবনযাত্রার নানা প্রভাব পড়ে শরীরের উপর। বিশেষ করে খাওয়াদাওয়ায় অনিয়ম, কম পানি খাওয়া, অতিরিক্ত সময় ধরে কাজ— সব কিছুই প্রভাব ফেলে শরীরে। এর ফলে ঘুম নষ্ট হয়, হজমের গোলমাল দেখা দেয়।

এসব কিছুর প্রতিফলন আবার ত্বকেও দেখা দেয়। তখন কারও ব্রণের সমস্যা, কারও আবার মুখে দাগ-ছোপ দেখা দেয়। অনেকের হয়তো জানা নেই, শরীরের জন্য উপকারী পুদিনা পাতা ত্বকের নানা সমস্যা কমাতেও বেশ কার্যকরী। যেমন-

ব্রণের সমস্যায়: পুদিনা পাতার নানা ওষুধি গুণ রয়েছে। এতে শরীরে জন্য উপকারী ভিটামিন এ এবং স্যালিক্লিক অ্যাসিড রয়েছে। এছাড়া এতে ব্যাকটেরিয়া ও ফাঙ্গাসের সঙ্গে লড়াই করার ক্ষমতাও রয়েছে। এজন্য শুধুমাত্র পুদিনা পাতা বেটে পনেরো মিনিট মুখে মেখে রাখুন। তারপর ভালোভাবে মুখটা ধুয়ে ফেলুন। কয়েক দিন পুদিনা পাতার পেস্ট ব্যবহার করলে ব্রণের সমস্যা কমে যাবে।

দাগ-ছোপ দূর করতে: চোখের তলায় কালি পড়তে বেশি সময় লাগে না। কয়েক রাত টানা কাজ করলেই অনেকের চোখের নিচে কালি পড়ে। অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর পুদিনা পাতা বাটা চোখের নিচে রাতভর লাগিয়ে রাখলে কয়েক দিনেই দাগ চলে যাবে।

উজ্জ্বলতা বাড়াতে: কয়েকদিন খাওয়া-ঘুমের অনিয়ম করলেই চেহারার উজ্জ্বলতা চলে যায়। মুখের উজ্জ্বলতা ফেরাতে পুদিনার রস বেশ উপকারী। এতে প্রদাহ কমানোর ক্ষমতা রয়েছে। এই পাতার রস মুখে জমে থাকা ময়লাও পরিষ্কার করে। ত্বকের উজ্জ্বলতা ফেরাতে টানা কয়েকদিন এই পাতার রস ব্যবহার করতে পারেন।

Facebook Comments Box
advertisement

Posted ১১:৫৭ পূর্বাহ্ণ | বুধবার, ০৪ আগস্ট ২০২১

manchitronews.com |

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
A H Russel Chief Editor
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

5095 Buford Hwy, Suite H Doraville, Ga 30340

E-mail: editor@manchitronews.com