• শিরোনাম

    বাইডেনের শপথ গ্রহণ অনুষ্ঠানে থাকবেন না ট্রাম্প

    মানচিত্র ডেস্ক | ১৬ জানুয়ারি ২০২১ | ১২:৪৭ অপরাহ্ণ

    বাইডেনের শপথ গ্রহণ অনুষ্ঠানে থাকবেন না ট্রাম্প

    মার্কিন যুক্তরাষ্ট্রের দেড়শ বছরের ইতিহাসে প্রথম প্রেসিডেন্ট হিসেবে উত্তরসূরির শপথ অনুষ্ঠানে থাকছেন না বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বুধবার (২০ জানুয়ারি) যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণ করবেন জো বাইডেন। সেদিন সকালেই হোয়াইট হাউস ছাড়বেন বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউসের এক কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেছেন।

    বুধবার সকালে রাজধানী ওয়াশিংটন ডিসি ছেড়ে নিজ বাসস্থান ফ্লোরিডার মার-এ-লাগো ক্লাবে যাওয়ার পরিকল্পনা করছেন ট্রাম্প। এখন থেকে তিনি সেখানেই থাকবেন।এর আগে অভিষেকের একদিন আগে (১৯ জানুয়ারি) ওয়াশিংটন ছাড়ার চিন্তা করেছিলেন তিনি। পরে মত পাল্টে বুধবার সকালে যাওয়ার সিদ্ধান্ত নেন।

    প্রেসিডেন্টের অভিষেক অনুষ্ঠানে বিদায়ী প্রেসিডেন্টের অংশগ্রহণকে শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তরের প্রতীক হিসেবে দেখে যুক্তরাষ্ট্র। কিন্তু বাইডেনের অভিষেকে যাবেন না বলে গত সপ্তাহে টুইট করেন ট্রাম্প। তবে এতে খুশিই হয়েছেন জো বাইডেন। এক বিবৃতিতে তিনি বলেছেন, ‘ট্রাম্প অনুষ্ঠানে আসবে না, সেটাই বরং ভালো। এই একটা বিষয়েই তার (ট্রাম্প) সঙ্গে আমি একমত হতে পারছি।’

    তবে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সকে ২০ তারিখের অনুষ্ঠানে সসম্মানে আমন্ত্রণ জানিয়েছেন বাইডেন। তিনি বলেন, ‘ভাইস প্রেসিডেন্টকে আসার জন্য স্বাগতম, তাকে পেলে আমি নিজেকে সম্মানিত বোধ করব।’ প্রেসিডেন্টের অভিষেক অনুষ্ঠানে বিদায়ী প্রেসিডেন্টের অংশগ্রহণ না করার ঘটনা সবশেষ দেখা গিয়েছিল ১৮৬৯ সালে। উত্তরসূরীর অভিষেক অনুষ্ঠানে অংশ নেননি তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট অ্যান্ড্রু জনসন।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ভিপি নুরের বিলাসী জীবন!

    ০৫ ডিসেম্বর ২০১৯

    আর্কাইভ

    সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
  • ফেসবুকে আমরা

  • You cannot copy content of this page