• শিরোনাম

    বাইডেনসহ অন্যদের টিকা সরবরাহ করা হবে কি-না স্পষ্ট নয়!

    মানচিত্র ডেস্ক | ১৪ ডিসেম্বর ২০২০ | ১২:৪৮ অপরাহ্ণ

    বাইডেনসহ অন্যদের টিকা সরবরাহ করা হবে কি-না স্পষ্ট নয়!

    ফাইল ছবি

    যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সসহ দেশটির শীর্ষ কর্মকর্তাদের সোমবারই সদ্য অনুমোদিত করোনাভাইরাসের টিকা সরবরাহ করা হবে বলে জানিয়েছে এ পরিকল্পনার সঙ্গে সংশ্লিষ্ট একটি সূত্র। সরকারের ধারাবাহিকতা নিশ্চিত করার লক্ষ্যে একটি পরিকল্পনার অংশ হিসেবে তাদের টিকা সরবরাহ করা হবে।

    সূত্রটি জানিয়েছে, হোয়াইট হাউসের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের এবং সরকারের তিনটি শাখার নির্দিষ্ট কিছু কর্মকর্তাকে আগামী ১০ দিনের মধ্যে টিকা দেওয়া হবে। খবর রয়টার্সের।তবে তাৎক্ষণিকভাবে ট্রাম্প এই টিকা পাবেন কি-না, তা স্পষ্ট নয়। কারণ তিনি সম্প্রতি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং সেরে উঠেছেন।

    তবে মাইক পেন্স শুরুতেই টিকা নেবেন এটা প্রায় স্পষ্ট তারই একটি কথা থেকে। সেপ্টেম্বরে সংবাদমাধ্যম দ্য হিলকে তিনি বলেছিলেন, এই মুহূর্তটা আমার মতো যারা তাদের টিকা পাওয়ার উপযুক্ত সময়। আপনি এটার পক্ষে আরও ভালো বলতে পারবেন। আমি এবং আমার পরিবার টিকা নিতে দ্বিধা করব না।

    যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন, ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস এবং বাইডেনের সঙ্গে হোয়াইট হাউসে আসতে যাওয়া দলের সদস্যদের কাউকে টিকা সরবরাহ করা হবে কি-না, তাও স্পষ্ট নয়।

    রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ পরামর্শক প্যানেল সম্পর্কিত একটি মার্কিন কেন্দ্র শনিবার জানিয়েছে, ফাইজার ও এর পার্টনার বায়োএনটেকের টিকা জরুরি ব্যবহারের অনুমোদন পাওয়ার পর দেশে প্রথমবাবের মতো প্রয়োগ করা হচ্ছে।

    সোমবার যুক্তরাষ্ট্রজুড়ে ১৪৫টি জায়গায় এই টিকার ডোজ সরবরাহ করা হবে। প্রথমিকভাবে স্বাস্থ্যকর্মী এবং বয়স্কদের, যারা কোয়ারেন্টিন সবিধায় আছেন দীর্ঘদিন ধরে, তাদের সরবরাহ করা হবে।

    জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র জন উল্যোত জানিয়েছেন, দেশের নির্বাহী শাখা, কংগ্রেস ও বিচার বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তাদেরও সরকারের প্রটোকল মতো টিকা সরবরাহ করা হবে। বিপর্যয়কর জরুরি অবস্থার সময় কাজ চালিয়ে যেতে সরকার এটা নিশ্চিত করতে পারে।

    এর আগে টিকা বিতরণের দায়িত্বে থাকা জেনারেল গুস্তাভে পেরনা বলেন, ফাইজারের টিকার তিন মিলিয়ন ডোজ এক সপ্তাহের মধ্যে দেশজুড়ে সব অঙ্গরাজ্যে পাঠানো হবে। শনিবার সংবাদ সম্মেলন করে তিনি এ ঘোষণা দিয়ে বলেন, সোমবার স্থানীয় সময় সকাল থেকে টিকা দেওয়া শুরু হতে পারে।

    টিকাটি কভিড-১৯ এর বিরুদ্ধে ৯৫ শতাংশ পর্যন্ত সুরক্ষা দেয় বলে জানানো হয়েছিল। এরপর এটি মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসনের (এফডিএ) কাছেও নিরাপদ বলে বিবেচিত হয়।

    এরও আগে শুক্রবার যুক্তরাষ্ট্র জানিয়েছে, ফাইজারের টিকা জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দেওয়া হয়েছে। কয়েকদিনের মধ্যে টিকা দেওয়া শুরু হবে বলে প্রত্যাশা করা হচ্ছে।

    ১৬ বছর বা তার বেশি বয়সের লোকদের টিকা দেওয়া হবে তখন উল্লেখ করা হয়। তবে স্বাস্থ্যকর্মী এবং বয়স্করা, যারা দীর্ঘদিন ধরে কোয়ারেন্টিন সুবিধায় রয়েছেন, তাদের প্রথম রাউন্ডে টিকা দেওয়া হবে। এ মাসে প্রথম রাউন্ডে ২ দশমিক ৯ মিলিয়ন ডোজ টিকা দেওয়া হতে পারে।

    বায়োএনটেকের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ওগুর সাহিন বলেছেন, এই টিকা সমগ্র যুক্তরাষ্ট্রে জীবন বাঁচাতে সহায়তা করবে এবং জীবনযাত্রার স্বাভাবিক অবস্থ্য়া ফিরে যাওয়ার গতি বাড়িয়ে তুলবে।

    এছাড়া শুক্রবার অনুমোদন পাওয়ার পর ফাইজার তখনই বলেছিল, সোমবার থেকে টিকা দেওয়া শুরু করার পরিকল্পনা করা হচ্ছে। তখন থেকেই যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য কর্তৃপক্ষ, শিপিং পরিষেবা, হাসপাতাল ও ফার্মেসিগুলো দেশব্যাপী প্রস্তুতি শুরু করে।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ভিপি নুরের বিলাসী জীবন!

    ০৫ ডিসেম্বর ২০১৯

    আর্কাইভ

    সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০৩১
  • ফেসবুকে আমরা

  • You cannot copy content of this page