বুধবার ২২শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৭ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম >>

ফ্লোরিডায় অদ্ভুত প্রাণীর সন্ধান, শহরজুড়ে হুলস্থুল

মানচিত্র ডেস্ক   |   সোমবার, ০২ আগস্ট ২০২১ | 78 বার পঠিত | প্রিন্ট

ফ্লোরিডায় অদ্ভুত প্রাণীর সন্ধান, শহরজুড়ে হুলস্থুল

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় সাপ ও কোচের মতো দেখতে অদ্ভুতদর্শন এক প্রাণীর খোঁজ মিলেছে। এক ঝলক দেখলে প্রথমে মনে হবে ঠিক যেন রাবার জাতীয় কিছু পড়ে রয়েছে। কিন্তু স্পর্শ করলেই নড়েচড়ে উঠবে।  ধূসর রঙের ভাঁজ পড়া চামড়ার অদ্ভুতদর্শন এই ‘বস্তু’টি আসলে একটি প্রাণী। নাম সেসিলিয়ান।

সম্প্রতি ফ্লোরিডায় এ প্রাণীর সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। এটিকে ঘিরে হুলস্থুল পড়ে যায় ফ্লোরিডার বিজ্ঞানীদের মধ্যে। বিশ্বে এই প্রাণীর খোঁজ প্রথম মিলল তা নয়, ফ্লোরিডায় প্রথম এই প্রাণীর দেখা মিলেছে। দক্ষিণ ফ্লোরিডার তামিয়ামি খালে এর খোঁজ মিলেছে।

এই প্রাণীটি মূলত নিরক্ষীয় অঞ্চলে পাওয়া যায়। দক্ষিণ এশিয়া, আফ্রিকার কিছু অংশ এদের বাসস্থান। ফ্লোরিডায় আগে কখনও সেসিলিয়ান দেখা যায়নি। দেখতে সাপের মতো হলেও এরা আসলে উভচর শ্রেণিভুক্ত প্রাণী। এদের মুখ ও লেজ আলাদা করা কঠিন।

মিয়ামি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে দেড় কিলোমিটার দক্ষিণে ফ্লোরিডা ফিস অ্যান্ড ওয়াইল্ডলাইফ কনজারভেশন কমিশন প্রাণীটিকে উদ্ধার করেছে। প্রথমে কিছুতেই প্রাণীটিকে চিনে উঠতে পারছিল না কমিশন। ডিএনএর নমুনা পরীক্ষা করে তবেই প্রাণীটিকে শনাক্ত করেছে ওই কনজারভেশন কমিশন।

তবে প্রাণীটি একেবারেই বিপজ্জনক নয়। মুখে কয়েক সারি দাঁত রয়েছে বটে, তবে সেগুলো শুধু শিকার ধরার কাজে ব্যবহৃত হয়। কেঁচো, কীটপতঙ্গ এদের শিকার।

দাঁত দিয়ে শিকার ধরে গিলে খেয়ে ফেলে সেগুলোকে। আর সেসিলিয়ানদের প্রধান শত্রু হলো সাপ। মাটির গভীরে থাকে প্রাণীগুলো। চার থেকে পাঁচ বছর পর্যন্ত আয়ু হয়ে থাকে এদের। কখনও কখনও তারও বেশি দিন বেঁচে থাকতে পারে।

Facebook Comments Box
advertisement

Posted ৪:৫৫ পূর্বাহ্ণ | সোমবার, ০২ আগস্ট ২০২১

manchitronews.com |

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
A H Russel Chief Editor
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

5095 Buford Hwy, Suite H Doraville, Ga 30340

E-mail: editor@manchitronews.com