বৃহস্পতিবার ২১শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ৫ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম >>

নিয়মিত শারীরিক সম্পর্ক করলে যা হয়!

মানচিত্র ডেস্ক   |   মঙ্গলবার, ২৬ নভেম্বর ২০১৯ | 768 বার পঠিত | প্রিন্ট

নিয়মিত শারীরিক সম্পর্ক করলে যা হয়!

প্রতীকি ছবি

সুস্বাস্থ্য পেতে গেলে সুস্থ যৌন জীবন একান্ত প্রয়োজন। বিশেষজ্ঞদের মতে, নিয়মিত যৌন মিলন হৃদযন্ত্রের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে। এ ছাড়া শরীরে রক্তসঞ্চালন স্বাভাবিক রাখতেও নিয়মিত শারীরিক সম্পর্ক অত্যন্ত কার্যকরী। কিন্তু যৌন মিলনে ওজন কমে নাকি বাড়ে তা বরাবরই চিন্তার বিষয়।

যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানা ইউনিভার্সিটির দ্য কিনসে ইনস্টিটিউটের গবেষকরা জানান, যৌন মিলন সম্পন্ন করতে একটি নির্দিষ্ট মাত্রায় ক্যালোরি খরচ হয়। সাধারণত যৌন মিলনের সময় প্রতি মিনিটে পাঁচ ক্যালোরি খরচ হয়।

গবেষকদের দাবি, বেশির ভাগ ক্ষেত্রেই নারী-পুরুষের যৌন মিলনের গড় সময় ১৩ মিনিট। অর্থাৎ, সেই হিসাবে ১৩ মিনিটে বড়োজোর ৬৫ ক্যালরি খরচ হতে পারে।

এই গবেষণা থেকে পাওয়া তথ্য অনুযায়ী, প্রতি ৩০ মিনিট যৌনমিলনে একজন নারীর গড়ে ২১৩ ক্যালরি খরচ হয়। আর পুরুষদের ক্ষেত্রে খরচ হয় গড়ে ২৭৬ ক্যালোরি। এই হিসাবে দেখতে গেলে ১৩ মিনিটে নারীদের ৯২ দশমিক ৩ ক্যালরি আর পুরুষদের ১১৯ দশমিক ৬ ক্যালরি খরচ হয়। ফলে বিজ্ঞানীদের একাংশের মতে, নিয়মিত মিলনে ওজন কমে খুব দ্রুত। তবে এ ক্ষেত্রে মতান্তরের পার্থক্য রয়েছে।

তবে বিশেষজ্ঞদের একাংশের দাবি, সঙ্গমের পরেই খুব খিদে পায়। বেশির ভাগের ক্ষেত্রেই এই পরিস্থিতির ব্যতিক্রম হয়নি। খিদে মেটাতে গিয়ে বেশি খাওয়া হয়ে যায়। অতিরিক্ত খাবার খাওয়ার ফলে বেড়ে যায় শরীরের ওজন। তবে সঙ্গমের পদ্ধতি ও স্থায়িত্বকালের উপর এর প্রভাব নির্ভর করছে।

Facebook Comments Box
advertisement

Posted ৩:৩৪ অপরাহ্ণ | মঙ্গলবার, ২৬ নভেম্বর ২০১৯

manchitronews.com |

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
A H Russel Chief Editor
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

5095 Buford Hwy, Suite H Doraville, Ga 30340

E-mail: editor@manchitronews.com