• শিরোনাম

    দূর থেকে শিশুদের ফোন ব্যবহারের ওপর নজর রাখবেন যেভাবে

    মানচিত্র ডেস্ক | ০৮ ডিসেম্বর ২০২০ | ১২:১৩ অপরাহ্ণ

    দূর থেকে শিশুদের ফোন ব্যবহারের ওপর নজর রাখবেন যেভাবে

    প্রতীকি ছবি

    তথ্য প্রযুক্তির এই যুগে শুধু শিশুরাই না বড়রাও মোবাইল ফোনে আসক্ত হয়ে পড়েছে। বিশেষ করে মোবাইল গেম কিংবা ইন্টারনেট ছাড়া চলেই না। দিনরাত মুখ গুজে বসে থাকে স্মার্ট ফোনে।

    সোশ্যাল মিডিয়ার এই আসক্তি বর্তমান প্রজন্মের একটি অন্যতম বড় সমস্যা। ছাত্রছাত্রীদের মধ্যে সোশ্যাল মিডিয়ার এই আসক্তি রীতিমতো সমস্যার। পড়াশোনার ক্ষতি তো বটেই, ফোনে এই আসক্তির জন্য ক্ষতি হচ্ছে স্বাস্থ্যেরও। তবে বড়দের তুলনায় শিশুদের ওপর বেশি প্রভাব পড়ে। তাই সচেতন অভিভাকেরা বেশ চিন্তায় রয়েছেন তাদের সন্তানদের নিয়ে।

    তবে, এই সমস্যা থেকে পরিত্রাণ পেতে গুগল প্লে নিয়ে এসেছে একটা দুর্দান্ত ফিচার। এই ফিচারের মাধ্যমে ফোনের কাছে না থেকেও বাচ্চাদের স্মার্টফোনটি লক করে দিতে পারবেন অভিভাবকরা। গুগল ফ্যামিলি লিংক নামে ফিচারটির মাধ্যমে এখন শিশুদের মোবাইলে ডেটা লিমিট, লক হওয়ার সময় অ্যাপ ব্লক বা অ্যাপ্রুভ সবই করা যাবে দূর থেকেই।

    গুগল প্লে স্টোর থেকে কোন কোন অ্যাপ ডাউনলোড করছে আপনার শিশু তাও নিয়ন্ত্রণ করতে পারবেন গুগল ফ্যামিলি লিংকের মাধ্যমে। ফ্যামিলি লিংকের মাধ্যমে আপনার শিশুটি বা তার ফোনটি কোথায় আছে তাও আপনি জানতে পারবেন।

    ১৩ বছরের নিচের শিশুদের মোবাইলে গতিবিধিই নিয়ন্ত্রণ করা যাবে গুগল ফ্যামিলি লিংকের মাধ্যমে। ১৩ বছরের বেশি বয়সের কিশোরদের ক্ষেত্রেও গুগল ফ্যামিলি লিংক ব্যবহার করলে ওই কিশোরের অনুমতি প্রয়োজন। অভিভাবক ও শিশুর মোবাইলকে একে অপরের সঙ্গে লিংক করাতে হবে এবং দুজনকেই একটি পাসওয়ার্ড দেওয়া হবে।

    ওই পাসওয়ার্ড দিয়েই শিশুদের মোবাইল নিয়ন্ত্রণ করা যাবে। শিশুটি যদি গুগল ফ্যামিলি লিংক থেকে বেরিয়ে আসতে চায় সেক্ষেত্রে তাকে পাসওয়ার্ড বদলাতে হবে। পাসওয়ার্ড বদলালেই নোটিফিকেশন চলে যাবে অভিভাবকের কাছে।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ভিপি নুরের বিলাসী জীবন!

    ০৫ ডিসেম্বর ২০১৯

    আর্কাইভ

    সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০  
  • ফেসবুকে আমরা

  • You cannot copy content of this page