• শিরোনাম

    দীপু মাহমুদের লেখা মুক্তিযুদ্ধের নতুন কিশোর উপন্যাস ‘বাইসাইকেল’

    মানচিত্র ডেস্ক | ০৪ ফেব্রুয়ারি ২০২১ | ২:০৬ অপরাহ্ণ

    দীপু মাহমুদের লেখা মুক্তিযুদ্ধের নতুন কিশোর উপন্যাস ‘বাইসাইকেল’

    পাকিস্তানি ক্যাম্প থেকে সৈন্যরা দেখল অবাককাণ্ড! ১৪/১৫ বছর বয়সের একজন ছেলে রেললাইনের ওপর দিয়ে বাইসাইকেল চালিয়ে আসছে। ঘটনা দেখে তারা হকচকিয়ে গেল। তুলু ছুটে আসছে রেললাইনের ওপর দিয়ে সাইকেল চালিয়ে। রেলস্টেশনের প্লাটফরমের ওপর পাকিস্তানি সৈন্যদের ক্যাম্প। তুলু চলে এসেছে ক্যাম্পের কাছাকাছি। সাইকেলের হ্যান্ডেল ছেড়ে দিয়েছে।

    দুহাত দুপাশে ছড়িয়ে রেললাইনের ওপর দিয়ে সাইকেল চালাচ্ছে। পাকিস্তানি সৈন্যরা বিপুল বিস্ময়ে তাকিয়ে আছে তারদিকে। তুলু সাইকেল নিয়ে ছুটে এলো। সে প্লাটফরম পার হয়ে যাচ্ছে। তার দুহাতে মুঠোর ভেতর হ্যান্ডগ্রেনেড। তুলু দাঁত দিয়ে গ্রেনেডের পিন খুলে পাকিস্তানি সৈন্যদের ওপর ছুড়ে মারল।

    ওপরের লেখার আংশিক অংশটি শিশু সাহিত্যিক দীপু মাহমুদের লেখা মুক্তিযুদ্ধের নতুন কিশোর উপন্যাস “বাইসাইকেল” থেকে নেয়া। বরাবরের মতো জনপ্রিয় এ লেখক বাংলাদেশের খ্যাতনামা প্রকাশনা প্রতিষ্ঠান ‘অনন্যা’ থেকে উপন্যাস প্রকাশিত হয়েছে।বইয়ের প্রচ্ছদ করেছেন প্রথিতযশা শিল্পী ধ্রুব এষ। ১১২ পৃষ্ঠার বইয়ের দাম রাখা হয়েছে ২০০টাকা।

    উল্লেখ্য, শিশু সাহিত্যে অবদান রাখার জন্য ইতোমধ্যে অধ্যাপক মোহাম্মদ খালেদ শিশুসাহিত্য পুরস্কার, অগ্রণী ব্যাংক-শিশু একাডেমি শিশুসাহিত্য পুরস্কারসহ অনেক পুরস্কারে ভূষিত হয়েছেন জনপ্রিয় লেখক দীপু মাহমুদ। পেয়েছেন বেশ কিছু সম্মাননাও। তার প্রকাশিত বইয়ের সংখ্যা ৯৮।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ভিপি নুরের বিলাসী জীবন!

    ০৫ ডিসেম্বর ২০১৯

    আর্কাইভ

    সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • ফেসবুকে আমরা

  • You cannot copy content of this page