• শিরোনাম

    জেনে নিন কম সময়ে চুল লম্বা করার উপায়!

    মানচিত্র ডেস্ক | ২৭ জানুয়ারি ২০২১ | ১:৩৯ অপরাহ্ণ

    জেনে নিন কম সময়ে চুল লম্বা করার উপায়!

    প্রতীকি ছবি

    সুন্দর একরাশ ঘন কালো চুল, সব মেয়েদেরই এরকম স্বপ্ন থাকে। চুল সব মহিলাদেরই দুর্বলতার জায়গা! বড় চুল অনেকেই পছন্দ করেন। কিন্তু সময়ের অভাবে চুলের যত্ন নেওয়া হয়ে ওঠে না, ফলে ঘন লম্বা চুলের স্বপ্ন স্বপ্নই থেকে যায়। চুল লম্বা করতে চাইলে অতিরিক্ত যত্নের প্রয়োজন হয়। কিছু ঘরোয়া নিয়ম মেনে চললেই কম সময়ে আপনার চুল হয়ে উঠতে পারে লম্বা। দেখে নিন কী নিয়ম মানতে হবে।

    ১) চুল বাড়াতে স্ক্যাল্প ম্যাসাজ অনেকেরই ধারণা চুল বড় করতে, ভালো রাখতে দামি প্রোডাক্ট ব্যবহার করতে হয়। এটা খুব ভুল ধারণা! বাজারের দামি দামি প্রোডাক্ট চুল ভালো রাখতে বা বড় করতে সেভাবে কাজে আসে না! বরং চুল বাড়াতে চাইলে আপনাকে জানতে হবে কিছু পদ্ধতি। গাছ বড় হওয়ার ক্ষেত্রে যেমন ভালো মাটি লাগে, তেমন হেলদি স্ক্যাল্প ছাড়া চুল ভালো হয় না। তাই স্ক্যাল্প হেলদি রাখতে ম্যাসাজ খুব জরুরি। চুল বৃদ্ধির একটি সহজ উপায় হল, স্ক্যাল্প ম্যাসাজ। এটি আপনার মাথার ত্বকে রক্ত প্রবাহ বাড়িয়ে তুলবে, চুলের গোড়া শক্ত করবে। অয়েল ম্যাসাজ করতে পারেন। তেল চুল বাড়াতেও সাহায্য করে।

    ২) ডিমের মাস্ক ডিমে থাকে লেসিথিন এবং প্রোটিন, যা চুলকে শক্তিশালী করে, পুষ্টি জোগায় এবং ড্যামেজ চুলকে সারিয়ে তোলে। চুল মজবুত নাহলে কখনোই বাড়বে না। তাই চুল হেলদি রাখতে ডিমের মাস্ক দারুন কাজ করবে। দুটি ডিম নিয়ে তাতে দুই টেবিল চামচ অলিভ অয়েল মেশান। মিশ্রণে হাফ কাপ জল দিন। শুকনো চুলে মাস্ক লাগিয়ে ৩০ মিনিট রেখে দিন। তারপর ভালো কোনও শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন, অবশ্যই কন্ডিশনার লাগাবেন।

    ৩) ঠান্ডা জলে চুল ধোবেন গরম জল চুল শুষ্ক করে দিতে পারে। তাই ঠান্ডা জল দিয়ে সব সময় চুল ধোবেন। এতে চুল স্ট্রেটও হবে।

    পেঁয়াজ-রসুন ছাড়া টমেটো দিয়ে রাইখোর মাছের ঝোল রান্নার রেসিপির ভিডিও দেখুন এই লিংকে

    https://www.youtube.com/watch?v=2FyF_7PflrY

    ৪) ক্যাস্টর অয়েল চুল বড় করতে ক্যাস্টর অয়েলের জুড়ি মেলা ভার। ক্যাস্টর অয়েলে অ্যান্টি-ফাংগাল এবং আন্টি ব্যাকটেরিয়াল উপাদান থাকে, যা স্ক্যাল্প ইনফেকশন হতে দেয় না, স্ক্যাল্প ইনফেকশন চুল না বাড়ার একটা বড় কারণ। ক্যাস্টর অয়েলে থাকা ওমেগা-৬ ফ্যাটি অ্যাসিড, ভিটামিন ই, প্রোটিন এবং অন্যান্য উপাদান থাকে যা চুলকে আর্দ্র রাখে। চুলের গোড়ায় ক্যাস্টর অয়েল ম্যাসাজ করলে চুল বাড়বে সহজে।

    ৫) চুলে বেশি তাপ লাগাবেন না চুল শুকোতে বা বিভিন্ন স্টাইল করতে আমরা হেয়ার ড্রায়ার, স্ট্রেটনার, কালার ব্যবহার করি। ইলেক্ট্রনিক্সের এইসব জিনিস ব্যবহার করলে চুলের মারাত্মক ক্ষতি হয়, চুলের বৃদ্ধি কমে যায়।

    ৬) বেশি শ্যাম্পু নয় বেশি শ্যাম্পু করলে চুল শুষ্ক হয়ে যাবে, ভেঙে যাবে। চুলের স্বাভাবিক আর্দ্রতা হারিয়ে যাবে। চুলের পুষ্টি কমে গেলে বাড়তে চাইবে না।

    ৭) ধূমপান থেকে দূরে থাকুন ধূমপান শুধু স্বাস্থ্যের পক্ষে নয়, চুলের জন্য ক্ষতিকর। ধূমপান করলে যে টক্সিন তৈরি হয় শরীরে, তা চুলের বৃদ্ধিতে বাধা দেয়।

    ৮) স্ট্রেসমুক্ত থাকুন অতিরিক্ত স্ট্রেস চুল পড়ার কারণ। তাই চুল বড় করতে নিজেকে স্ট্রেস মুক্ত রাখার চেষ্টা করুন।

    ৯) জট হতে দেবেন না চুলে জট পড়া খুব স্বাভাবিক। কিন্তু এই জট ক্ষতি করে চুলের। জট ছাড়াতে চুলের ওপর চাপ দিই আমরা, এতে চুলের গোড়া আলগা হয়ে যায়, হেয়ার ফলও হতে পারে। চুল মোছার জন্য নরম তোয়ালে ব্যবহার করুন।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ভিপি নুরের বিলাসী জীবন!

    ০৫ ডিসেম্বর ২০১৯

    আর্কাইভ

    সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০  
  • ফেসবুকে আমরা

  • You cannot copy content of this page