• শিরোনাম

    জানুন কেন রাতে ঘুমোনোর সময় গলা শুকিয়ে যায়?

    মানচিত্র ডেস্ক | ০৬ ফেব্রুয়ারি ২০২১ | ২:১৬ অপরাহ্ণ

    জানুন কেন রাতে ঘুমোনোর সময় গলা শুকিয়ে যায়?

    প্রতীকি ছবি

    রাতে ঘুমোনোর সময় গলা শুকিয়ে কাঠ হয়ে যায় আপনার? যার জেরে ঘুম ভেঙে যায়? অথবা সকাল সকাল ঘুম ভাঙার কারণ পানি পিপাসা? খালি খালি গলা মুখ শুকিয়ে আসে?

    ঠোঁট শুকিয়ে যায়? যদি প্রত্যেকদিন আপনি এই সমস্যার সম্মুখীন হন, তাহলে শীঘ্রই এর সমাধান করুন। খুঁজে বের করুন ঠিক কোন কারণে আপনার এই ধরণের সমস্যা হচ্ছে?

    মনে রাখবেন, মূলত জেরোস্টোমিয়া নামক রোগের কারণে মুখে লালা কমে যায়। যার জন্য এই ধরণের সমস্যার সৃষ্টি হয়। চলুন জেনে নেওয়া যাক ঠিক কোন কারণে মুখ শুকিয়ে যাওয়ার মতো সমস্যার সম্মুখীন হতে হয়।

    ভিডিও দেখুন রেসিপির- https://www.youtube.com/watch?v=PUZnElZk32k&t=14s

    ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়ার কারণেও এই রোগ হতে পারে। রাতে ঘুমোতে যাওয়ার আগে হতাশা, ব্যাথা ও পেশি শিথিলতার জন্য যে যে ওষুধ খেতে হয়, তার ফলে মুখ শুষ্ক হয়ে আসতে পারে।

    কিছুক্ষেত্রে দেখা যায় আমরা অনেকে ঘুমানোর সময় মুখ দিয়ে শ্বাস নিয়ে থাকি। মূলত, হাইপোসালিভেশনের কারণে এমনটা হয়। সে সময়ে মুখ শুকিয়ে যায়। নাক দিয়ে না শ্বাস নিয়ে মুখ দিয়ে শ্বাস নেওয়া একধরনের অভ্যাস বেলা মনে করেন অনেকে। তাই ইএনটি ডাক্তারের পরামর্শ নিন।

    যারা ধূমপান ও অ্যালকোহল পান করেন তাদেরও এই সমস্যা হতে পারে। জার্নাল অফ ডেন্টাল রিসার্চের পরীক্ষায় দেখা গেছে, যারা প্রতিদিন ধূমপান ও অ্যালকোহল ৩৯ শতাংশ মানুষের মুখের লালা উৎপাদন কমে গেছে।

    এছাড়া ডায়াবেটিস হলে মুখ শুকিয়ে আসতে পারে। তাই ঘুমিয়ে থাকা অবস্থায় মুখ শুকিয়ে এলে পরামর্শ নিন ডাক্তারের। আপনার শরীরে ডায়াবেটিসের প্রকোপ ঠিক কতটা তা না জানা থাকলে ডাক্তারের পরামর্শ নিন। কারণ, এই উপসর্গ কিছু ক্ষেত্রে জানান দেয় শরীরে ডায়াবেটিসের উপস্থিতি।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    বয়সের ছাপ দূর করে লেবু

    ০৬ জানুয়ারি ২০২০

    আর্কাইভ

    সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • ফেসবুকে আমরা

  • You cannot copy content of this page