• শিরোনাম

    জর্জিয়ায় কনস্যুলেট অফিস দাবি করেছে প্রবাসী বাংলাদেশিরা

    এএইচ রাসেল | ২১ অক্টোবর ২০১৯ | ৯:৩৮ পূর্বাহ্ণ

    জর্জিয়ায় কনস্যুলেট অফিস দাবি করেছে প্রবাসী বাংলাদেশিরা

    যুক্তরাষ্ট্রের জর্জিয়া রাজ্যে একটি কনস্যুলেট অফিস স্থাপনের দাবী করেছেন প্রবাসী বাংলাদেশিরা। বহু বছর ধরেই এ দাবি জানিয়ে আসছেন তারা। সব্বোর্চ সংখ্যক প্রবাসীরা কনস্যুলেট সংক্রান্ত সুবিধা পাবেন ও এ কাজে তাদের দুর্দশা লাগবে হবে এমন আশা ব্যক্ত করেছেন কমিউনিটির নেতৃবৃন্দ। ভোগান্তি কমবে জজিয়ায় বসবাসরত প্রায় ৪০ হাজার প্রবাসী বাংলাদেশিদের।

    জানা গেছে, বৃহৎ একটি বাংলাদেশি জনগোষ্ঠী জর্জিয়ায় বসবাস করেন। দীর্ঘদিন ধরে নানা কর্মব্যবস্ততার পরেও ভোগান্তির শিকার হতে হয়। আর বাংলাদেশি ঘনবসতি  হলেও এখানে নেই কোনো কনস্যুলেট অফিস। কনস্যুলেট সংক্রান্ত যে কোনো কাজে তাদের দ্বারস্থ হতে হয় ওয়াশিংটন কনস্যুলেট অফিসে।

    এছাড়া জর্জিয়ায় কনস্যুলেট অফিস স্থাপন হলে পার্শ্ববর্তী শহর টেনেসি, আলাবামা , নর্থ ও সাউথ ক্যারোলিনার বাংলাদেশী প্রবাসীরাও কনস্যুলেট সুবিধা পেতে পারে । এই অঞ্চলের প্রবাসীরা বর্তমান বাংলাদেশ সরকারের কাছে কনস্যুলেট অফিস স্থাপনের জোর দাবি জানিয়েছেন।

    বেশ কয়েকজন প্রবাসী বাংলাদেশি বলেন, জর্জিয়ায় একটি কনস্যুলেট অফিস স্থাপন হলে  এছাড়া যদি আটলান্টা, জর্জিয়াতে বাংলাদেশী কনস্যুলেট অফিস না করে মিয়ামি, ফ্লোরিডায় করা হয়, তবে জর্জিয়ার বৃহৎ একটা জনগোষ্ঠির পাশাপাশি আশেপাশের রাজ্যগুলির পক্ষে অসুবিধা হবে। বিপুল সংখ্যক বাংলাদেশী এই কনস্যুলেট সেবা থেকে বঞ্চিত হবেন।

    জর্জিয়া প্রবাসীরা প্রধানমন্ত্রীকে অনুরোধ জানিয়েছেন যে তিনি যেন পরবর্তী মার্কিন যুক্তরাষ্ট্রে বাংলাদেশ কনস্যুলেট অফিসের জন্য আটলান্টা জর্জিয়ায় অনুমোদন দেন।

    প্রসঙ্গত, বর্তমান সরকার ১৯৯৮ সালে জর্জিয়ায় সোনালী এক্সচেঞ্জ অফিস স্থাপন করেছিল। যার সুফল এই অঞ্চলের প্রবাসী পেয়ে যাচ্ছেন। আটলান্টা সোনালী এক্সচেঞ্জ সর্বোচ্ছ রেমিটেন্স পাঠিয়ে প্রতিবছর রেকর্ড সৃষ্টি করে চলেছে।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০৩১  
  • ফেসবুকে আমরা