• শিরোনাম

    ঘানি ভাংঙ্গা সরিষার তেলের পুষ্টি উপাদান শরীরের জন্য অনেক উপকারী।

    | ২২ সেপ্টেম্বর ২০২০ | ১১:৫৭ অপরাহ্ণ

    ঘানি ভাংঙ্গা সরিষার তেলের পুষ্টি উপাদান শরীরের জন্য অনেক উপকারী।

    ভর্তাজাতীয় খাবারে সরিষার তেলের জুড়ি নেই। রান্নায় ও এই তেল ব্যবহার করেন অনেকে। খাবারের স্বাদ বাড়াতে তেলের ব্যবহার তো সবাই করি; কিন্তু তেলের উপকারিতা বা অপকারিতা নিয়ে তেমন মাথা ঘামাই না। আবার অনেকেই গায়ে–মাথায় মাখেন সরিষার তেল।

    সরিষার তেলে রয়েছে ১৯২৭ ক্যালরি। এক কাপ তেলে চর্বি থাকে ২১৮ গ্রাম। এর গুণ যেমন রান্নার ক্ষেত্রে রয়েছে, তেমনি প্রতিদিনের অনেক ছোটখাটো সমস্যায় এর প্রয়োগ আছে।

    জেনে নিন সরিষার তেলের অপরিহার্য গুণ গুলো- সরিষার তেলে আছে প্রয়োজনীয় অনেক উপাদান, যা আমাদের ত্বকের জন্য খুব উপকারী।

    সরিষার তেলে আছে প্রোটিন, ভিটামিন ই, ক্যালসিয়াম, ভিটামিন বি কমপ্লেক্স, ওমেগা, ফ্যাটি অ্যাসিড এবং পরিমাণমতো ভিটামিন এ। ফলে বুঝতেই পারছেন, সরিষার তেল ত্বক ভালো রাখার জন্য কতটা দরকারি।

    ত্বকের ব্রণ হোক বা ট্যান পড়া, সব ক্ষেত্রেই সরিষার তেল কাজে দেবে। অল্প পরিমাণে সরিষার তেল হাতে নিয়ে ভালো করে মালিশ করুন আপনার ট্যান পড়া জায়গায়। তারপর তুলা পানিতে ভিজিয়ে আস্তে আস্তে মুছে নিন। কিছুদিনের মধ্যেই চোখে পড়ার মতো উপকার দেখতে পাবেন।

    সরিষা তেলের পুষ্টি উপাদান, ভিটামিন ও মিনারেল চুলের অকালপক্বতা রোধ করে। প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে সরিষার তেল মালিশ করুন চুল এবং মাথার তালুতে। এটি আপনার চুল পাকা রোধ করবে।সরিষা তেলে প্রচুর পরিমাণে বিটা ক্যারোটিন আছে।

    এটি নিয়মিত মাথার তালুতে মালিশ করার ফলে নতুন চুল গজাতে সাহায্য করে। এ ছাড়া এই তেল আয়রন, ফ্যাটি অ্যাসিড, ক্যালসিয়াম ও ম্যাগনেশিয়ামের উৎস, যা চুল পড়া রোধ করে নতুন চুল গজাতে সাহায্য করে।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    বয়সের ছাপ দূর করে লেবু

    ০৬ জানুয়ারি ২০২০

    আর্কাইভ

    সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০৩১  
  • ফেসবুকে আমরা