• শিরোনাম

    কেমোথেরাপি ছাড়াই ক্যান্সারের কোষ ধ্বংস হবে-গবেষণা

    মানচিত্র ডেস্ক | ২৪ জানুয়ারি ২০২০ | ৩:০০ অপরাহ্ণ

    কেমোথেরাপি ছাড়াই ক্যান্সারের কোষ ধ্বংস হবে-গবেষণা

    প্রতীকি ছবি-সংগৃহীত

    ক্যান্সার একটি জটিল রোগ। এই রোগে প্রতিবছর অনেক মানুষ মারা যায়। এ ছাড়া ক্যান্সারের চিকিৎসা ব্যয়বহুল হওয়ায় অনেক মানুষের পক্ষে স্বাস্থ্যসেবা নেয়া কঠিন হয়ে যায়। প্রতিনিয়ত ক্যান্সার নিয়ে গবেষণা চালিয়ে আসছেন বিজ্ঞানীরা। ক্যান্সার প্রতিরোধে নেয়া হচ্ছে নানাবিধ উদ্যোগ। এবার ক্যান্সারের চিকিৎসায় সুসংবাদ দিলেন বিজ্ঞানীরা।

    বিজ্ঞানীরা এক ধরনের রোগ প্রতিরোধকারী কোষ (টি-সেল) আবিষ্কার করেছেন, যা ক্যান্সার আক্রান্ত কোষকে নিশানা করে তার আক্রমণ ক্ষমতা বা কার্যক্ষমতাকে ধ্বংস করতে সক্ষম। বিজ্ঞানীদের দাবি, টি-সেল ক্যান্সার থেরাপির সাহায্যে দীর্ঘমেয়াদি চিকিৎসা ছাড়াই একাধিক ধরনের ক্যান্সার কোষকেই ধ্বংস করতে সক্ষম।
    টি সেল কী?

    টি সেল হলো এক ধরনের শ্বেত রক্তকণিকা। এই শ্বেত রক্তকণিকা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা ও তার (ইমিউন সিস্টেম) কার্যকলাপের অন্যতম অঙ্গ। এই টি-সেল শরীরে প্রবেশ করা ভাইরাস, ব্যাক্টেরিয়া বা ছত্রাকের সংক্রমণকে প্রতিহত করে আমাদের সুস্থতা বজায় রাখে।

    টি-সেল ক্যান্সার থেরাপি কী?

    বিজ্ঞানীরা কৃত্তিম উপায়ে এ চিকিৎসা চালাবেন। এই রোগ প্রতিরোধকারী টি-সেল বা শ্বেত রক্তকণিকার সংখ্যা বাড়িয়ে সেগুলোকে ক্যান্সারের টিউমার বা ক্যান্সার কোষকে (ম্যালিগন্যান্ট টিউমার) ধ্বংসের উদ্দেশ্যে চালিত করছেন। ফলে কেমোথেরাপি ছাড়াই ক্যান্সার কোষকে ধ্বংস করা সম্ভব হবে।

    বিজ্ঞানীরা নতুন ধরনের এই কোষগুলোর নাম দিয়েছেন এমআর-১ (গজ১)। তবে এখন পর্যন্ত এই কোষের পরীক্ষা-নিরীক্ষা চলছে। এখনও পর্যন্ত পরীক্ষাগারেই ইঁদুর বা মানব কোষের ওপর প্রয়োগ করা হয়েছে এই বিশেষ টি-সেল (গজ১)। পরীক্ষা সফলও হয়েছে।

    তবে সরাসরি মানবদেহে প্রয়োগের জন্য আরও কয়েক ধাপ পরীক্ষা-নিরীক্ষা প্রয়োজন বলেও জানিয়েছেন তারা। এর পরই আসতে পারে সুসংবাদ।
    তথ্যসূত্র: জি নিউজ

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ভিপি নুরের বিলাসী জীবন!

    ০৫ ডিসেম্বর ২০১৯

    আর্কাইভ

    সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০৩১  
  • ফেসবুকে আমরা