• শিরোনাম

    কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বাংলাদেশি দুই ছবি

    মানচিত্র ডেস্ক | ০৩ নভেম্বর ২০১৯ | ৩:৩০ অপরাহ্ণ

    কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বাংলাদেশি দুই ছবি

    ছবি সংগৃহীত

    কয়েকদিন বাদেই বসতে চলেছে ২৫তম ‘কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’-এর আসর। আগামী ৮ নভেম্বর নেতাজি ইনডোর স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে উদ্বোধনী অনুষ্ঠান।

    চলবে ১৫ নভেম্বর পর্যন্ত। উদ্বোধনী ছবি হিসেবে দেখানো হবে সত্যজিৎ রায়ের ‘গুপি গাইন, বাঘা বাইন’। কালজয়ী এই সিনেমাটির এ বছর ৫০তম বর্ষপূর্তি।

    উৎসবটির উদ্বোধনী অনুষ্ঠানে পশ্চিম বাংলার মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী ছাড়াও উপস্থিত থাকবেন বলিউড মেগাস্টার অমিতাভ বচ্চন, জয়া বচ্চন, মহেশ ভাট, রাখি গুলজার, গৌতম ঘোষ, অ্যান্ডি ম্যাকডোয়েল, মাধবী মুখোপাধ্যায়সহ অন্য তারকারা।

    এছাড়া শাহরুখ খানেরও উপস্থিত থাকার কথা রয়েছে।

    সপ্তাহব্যাপী ‘কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’-এ দেখানো হবে মোট ৯২টি শর্ট ফিল্ম ও ৫৭টি ডকুমেন্টারি ও মোট ৭৬টি ভারতীয় ছবি। প্রতিবারের মতো এবারও সেখানে অংশ নিচ্ছে দুটি বাংলাদেশি ছবিও। একটি নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু পরিচালিত ‘আলফা’, অন্যটি এন রাশেদ চৌধুরীর ‘চন্দ্রাবতীর কথা’।

    চলতি বছরের ২৬ এপ্রিল মুক্তি পায় ‘আলফা’। তৃতীয় বিশ্বের এক শহুরে নাগরিককে কেন্দ্র করে এ ছবির কাহিনি। এখানে ফুটে উঠেছে যান্ত্রিক শহরের বাস্তবতার সঙ্গে মানিয়ে নেয়া ও অন্তর্দ্বন্দ্ব নিয়ে বেঁচে থাকা এক চিত্রশিল্পীর জীবন।

    এর মূল চরিত্রে অভিনয় করেছেন আলমগীর কবির ও দোয়েল ম্যাশ। আরও আছেন এটিএম শামসুজ্জামান। ছবিটি ৯২তম অস্কার উৎসবেও যাচ্ছে।

    অন্যদিকে এন রাশেদ চৌধুরী পরিচালিত ‘চন্দ্রাবতীর কথা’ রয়েছে মুক্তির অপেক্ষায়। জানুয়ারিতে মুক্তি পাবে ছবিটি। এখানে চন্দ্রাবতী চরিত্রে অভিনয় করেছেন দোয়েল ম্যাশ।চন্দ্রাবতী বাংলাদেশের প্রথম নারী কবি। ষোড়শ শতকের প্রতিভাবান ও সংগ্রামী এই নারীর জীবনী নিয়েই নির্মিত হয়েছে ‘চন্দ্রাবতীর কথা’।

    উৎসব কমিটির পক্ষ থেকে পরিচালক রাজ চক্রবর্তী বলেন, ‘গোটা বিশ্ব থেকে প্রায় আড়াই হাজার এন্ট্রি এসেছে। তার মধ্যে ছবি বাছাই ছিল কঠিন কাজ। বিদেশি চলচ্চিত্র বিভাগে সেরা ছবির পুরস্কারমূল্য ৫১ লাখ টাকা।

    পরিচালকের সম্মানমূল্য ২১ লাখ টাকা।’ কমিটির বক্তব্য, বিশ্বে সম্ভবত কলকাতা চলচ্চিত্র উৎসবেই একমাত্র এত পরিমাণ পুরস্কার মূল্য দেয়া হয়।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    পৃথিবীর যে দেশে কোন সাপ নেই?

    ২৩ সেপ্টেম্বর ২০১৯

    আর্কাইভ

    সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে আমরা