• শিরোনাম

    ইতিহাসের পাতায় নাম লেখালেন রশিদ খান

    মানচিত্র ডেস্ক | ০৫ সেপ্টেম্বর ২০১৯ | ৪:০৯ অপরাহ্ণ

    ইতিহাসের পাতায় নাম লেখালেন রশিদ খান

    ছবি-সংগৃহীত

    বাংলাদেশের বিরুদ্ধে চট্টগ্রামে এক ম্যাচের টেস্ট সিরিজ খেলতে মাঠে নেমেছে আফগানিস্তান। বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) এই ম্যাচে টস করার সঙ্গে সঙ্গেই আফগান অধিনায়ক রশিদ খান গড়ে ফেলেন দুর্দান্ত এক রেকর্ড।

    এদিন রশিদ মাঠে নেমেছেন ২০ বছর ৩৫০ দিন নিয়ে। যা টেস্ট ইতিহাসে সবচেয়ে কম বয়সে নেতৃত্ব দেওয়ার রেকর্ড।

    খুব বেশিদিন হয়নি টেস্ট ক্রিকেটে যাত্রা শুরু আফগানিস্তানের। ওয়ানডেতে দুর্বার আফগানিস্তান টেস্ট ক্রিকেটেও যাত্রা শুরু করেছে প্রত্যাশিতভাবে। নিজেদের দ্বিতীয় টেস্টে তারা হারিয়েছে আয়ারল্যান্ডকে। প্রথম দুই টেস্টে তাদের নেতৃত্ব দিয়েছেন আসগর স্টানিকজাই।

    টেস্ট ক্রিকেটের নবীনতম দলটির নতুন অধিনায়ক রশিদ খান। বাংলাদেশের বিপক্ষে আজকের ম্যাচ দিয়ে অধিনায়কত্বের অভিষেক হলো রশিদ খানের। ১৯৯৮ সালের ২০ সেপ্টেম্বর জন্ম রশিদের। চট্টগ্রামে সাগর পাড়ের স্টেডিয়ামে ২০ বছর ৩৫০ দিনে নামলেন টেস্ট অধিনায়কত্ব করতে।

    তার থেকে কম বয়সে টেস্ট অধিনায়কত্ব করতে নামেননি অন্য কেউ। অবশ্য জিম্বাবুয়ের টাটেন্ডা টাইবুর থেকে খুব বেশি দিনের ব্যবধানও নেই। ২০০৪ সালের ৬ মে শ্রীলঙ্কার বিপক্ষে জিম্বাবুয়েকে নেতৃত্ব দিয়েছিলেন টাইবু। সেদিন তার বয়স ছিল ২০ বছর ৩৫৮ দিন।

    টেস্টে সবচেয়ে কম বয়সে দলকে নেতৃত্ব দেওয়ার তালিকায় আছেন বাংলাদেশের দুই অধিনায়কও। ২০০৯ ওয়েস্ট ইন্ডিজ সফরে মাশরাফি বিন মুর্তজা হঠাৎ চোটে পড়লে অধিনায়কের দায়িত্ব পান সাকিব আল হাসান।

    তখন সাকিবের বয়স ২২ বছর ১১৫ দিন। আর ২০০৭ সালে মোহাম্মদ আশরাফুল শ্রীলঙ্কার বিপক্ষে নেতৃত্ব দেন ২২ বছর ৩৫৩ দিন বয়সে।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০  
  • ফেসবুকে আমরা