• শিরোনাম

    অস্ট্রেলিয়ায় পুড়ে যাওয়া গাছ থেকে বের হয়েছে নতুন পাতা

    মানচিত্র ডেস্ক | ০৯ জানুয়ারি ২০২০ | ৪:২২ অপরাহ্ণ

    অস্ট্রেলিয়ায় পুড়ে যাওয়া গাছ থেকে বের হয়েছে নতুন পাতা

    ছবি-সংগৃহীত

    ভয়াবহ দাবানলে পুড়ছে অস্ট্রেলিয়া। ভয়াবহতার চিত্র দ্রুত ছড়িয়ে পড়েছে বিশ্বজুড়ে। মানুষ সেই ভয়াবহ চিত্র দেখে কাতর হচ্ছে। এমন অবস্থায় অস্ট্রেলিয়ায় দাবানলে পুড়ে কয়লা হয়ে যাওয়া জঙ্গলে দেখা গেছে অবিশ্বাস্য দৃশ্য। পুড়ে যাওয়া গাছ থেকে বের হয়েছে নতুন পাতা। তারা যেন হাসছে, পৃথিবীকে আশা দেখাচ্ছে।

    দেশটির নিউ সাউথ ওয়েলসের পুড়ে যাওয়া জঙ্গলে দেখা মিলেছে এমন অবিশ্বাস্য দৃশ্যের। এই দৃশ্য সামাজিক যোগাযোগমাধ্যমে দ্রুত ছড়িয়ে পড়ছে। তা দেখে আবেগাপ্লুত হচ্ছেন মানুষেরা।

    পুড়ে যাওয়া গাছ থেকে নতুন পাতায় মৃতদেহ থেকে নতুন জীবনের সঞ্চার দেখছেন তারা। সম্প্রতি সেখানে বৃষ্টি হয়েছে। ধারণা করা হচ্ছে, বৃষ্টির পরই এসব গাছে নতুন পাতা গজাতে শুরু করেছে।

    স্থানীয় দুইজন ফটোগ্রাফার নিউ সাউথ ওয়েলসের কুলনুরা অঞ্চল থেকে এসব ছবি তুলেছেন। তাদের মধ্যে একজন ফটোগ্রাফার হলেন ম্যারি ভুরউইন্ড।

    তিনি এসব ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করেছেন। গত ৬ জানুয়ারি তিনি ওই অঞ্চল ভ্রমণ করেন এবং এসব ছবি তোলেন। এসব ছবি তোলার সময় তিনি আবেগাপ্লুত হয়ে পড়েন।

    তিনি লিখেছেন, প্রকৃতিতে যা হারিয়ে গেছে। তার মধ্যেও আবার জীবনের আশা রয়েছে। আমি দেখতে পাচ্ছিলাম যে, প্রকৃতি আমাকে বলছে, সব ঠিক হয়ে যাচ্ছে।

    বেশ কয়েকদিন ধরে ভয়ংকর দাবানলের কবলে রয়েছে অস্ট্রেলিয়া। মাইলের পর মাইল জঙ্গল পুড়ে ছাই হয়ে যাচ্ছে। শত শত বাড়িঘর ধ্বংস হয়েছে। ধারণা করা হচ্ছে, দাবানলে মৃত্যু হয়েছে ৫০ কোটি বণ্যপ্রাণীর।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ভিপি নুরের বিলাসী জীবন!

    ০৫ ডিসেম্বর ২০১৯

    আর্কাইভ

    সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০৩১
  • ফেসবুকে আমরা

  • You cannot copy content of this page