বুধবার ২২শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৭ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম >>

অব্যবস্থাপনায় ফোবানা সম্মেলন শুরু, আগ্রহ হারিয়েছেন প্রবাসীরা

মানচিত্র ডেস্ক   |   শনিবার, ৩১ আগস্ট ২০১৯ | 1190 বার পঠিত | প্রিন্ট

অব্যবস্থাপনায় ফোবানা সম্মেলন শুরু, আগ্রহ হারিয়েছেন প্রবাসীরা

নানা অব্যবস্থাপনার মধ্যে দিয়ে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে শুরু হয়েছে ৩৩তম ফোবানা সম্মেলন। উদ্বোধনী অনুষ্ঠান ছিল নানা অনিয়মে ভরা। যা অতীতের কোন আসরে দেখা যায়নি। এতে প্রবাসীরা ব্যাপক ক্ষোভ প্রকাশ করেছে। আর এর জন্য তারা দুষছেন আয়োজ সংশ্লিষ্টদের। উদাহারণ দিচ্ছেন গত বছর শেষ হওয়া আটলান্টায় অনুষ্ঠিত ৩২ তম সম্মেলনের। যা দেখে খুশি হয়েছিলেন ফোবানা সম্মেলনে যোগ দেওয়া প্রবাসী ও বিভিন্ন গুণীজনরা। এবারের আসরের অব্যবস্থানা দেখে আগামীতে এই সংগেঠনের ভবিষ্যত নিয়ে সংশয় প্রকাশ করেছেন উপস্থিত অনেকেই।

জানা গেছে, তিনদিন ব্যাপী উদ্বোধনী অনুষ্ঠান ছিল ব্যক্তিগত পার্টির মতো। সাধারণ মানুষের প্রবেশে ছিল ব্যাপক বাধা। সংশ্লিষ্ট কমিটির পক্ষ থেকে নিয়ম আরোপ করা হয়েছিল জন প্রতি ১০০ ডলার সাথে ডিনার তাও আবার বুক করতে হবে। কাগজে প্রচারে তিন দিনের অনুষ্ঠান থাকলেও বাস্তবে প্রথম দিন ছিল বাক্সবন্দি। বলা হয়েছে প্রথম দিনের টিকেট সোল্ড আউট যা হার মেনেছে টাকার বিনিময়ে।

নাসাও কলিসিয়াম রেখে ম্যারিয়ট হোটেলের বলরুমে প্রথম দিনের এই পার্টি সমেত ফোবানা সাধারণ মানুষের কপালে ঝুটেনি। এদিকে ম্যারিয়ট হোটেলে অনেকেই বিপাকে পড়েছে তিন দিনের টিকেট কিনে। নেই কোনো খাবারের রেস্তোরা যা অতীতের কোনো ফোবানায় দেখা যায় নি। কোনো প্রকার উপভোগ ছাড়া শেষ হয়েছে প্রথম দিনের ফোবানা। উপস্থিত সবার মধ্যে ছিল হতাশা। উত্তর আমেরিকায় প্রবাসীদের সবচেয়ে বড় এই আয়োজনে আগ্রহ হারিয়েছেন প্রবাসীরা।

এদিকে  ফেডারেশন অব বাংলাদেশিজ অ্যাসোসিয়েশন অব নর্থ আমেরিকার (ফোবানা) দুই ভাগে বিভক্ত হয়ে পড়েছে। তিন দশক আগে শুরু হওয়া ফোবানায় একসময় যোগ দিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রীসহ রাষ্ট্রনেতারা। সময়ে মলিন হওয়া ফোবানায় কোনো অনুষ্ঠানেই থাকছেন না কোনো সরকারি প্রতিনিধি। এবার লং আইল্যান্ডের নাসাও কলিসিয়ামে হচ্ছে ফোবানা সম্মেলন। অন্যদিকে লাগোর্ডিয়া ম্যারিয়ট হোটেলে অনুষ্ঠিত হচ্ছে ফোবানা কনভেনশন।

খোঁজ নিয়ে জানা গেছে, ফোবানা বিভক্ত হয়েছে ব্যক্তিস্বার্থ, নেতৃত্বের কোন্দল, অর্থ আত্মসাৎ- এসব কারণে। হয়েছে মামলা-মোকদ্দমা। আদম পাচারের অভিযোগও উঠেছে কোন কোন সময়। এসব নিয়ে প্রবাসীরা ক্লান্ত। তাই বড় বাজেটে দুটি আয়োজন হয়েও তা নিছক নাচ-গানের অনুষ্ঠানে পরিণত হয়েছে বলে মন্তব্য করেন কমিউনিটির মানুষরা। দুই পক্ষের কেউই কত টাকা উঠছে বা কত ব্যয় হচ্ছে তার হিসেব দিতে পারেননি কেউ।

ফোবানায় কোনো সরকারি প্রতিনিধি থাকছেন না কেন? এমন প্রশ্নের উত্তরে নিউইয়র্কের কনসাল জেনারেল সাদিয়া ফয়জুন্নেসা বলেন, আগস্ট শোকের মাস। আমরা এই মাসে কোনো সাংস্কৃতিক অনুষ্ঠানে যাই না। সেপ্টেম্বরের ১ তারিখ অনুষ্ঠানে যেতে পারব কি না তা নির্ভর করবে কাজের ওপর।

অন্যদিকে নাম প্রকাশ না করার শর্তে আমেরিকায় বসবাসকারী এক নাট্যকর্মী বলেন, একটি ফোবানার মিলনায়তন ভাড়াই তিন দিনে ৩ লাখ ডলার। আরেকটি ফোবানার হল ভাড়ায় ব্যয় হচ্ছে লক্ষাধিক ডলার। আমেরিকায় কোথাও বাংলাদেশিদের কোনো সেন্টার নেই। কোনো অনুষ্ঠান করতে হলে হল ভাড়া দিয়ে কোনো রেস্টুরেন্ট অথবা স্কুলের অডিটোরিয়ামে করতে হয়। যে টাকা তারা ফোবানার নামে নাচ-গানের অনুষ্ঠান করে ব্যয় করছে তা দিয়ে অনায়াসে একটি সেন্টার করা যেতো।

তিনি আরও বলেন, ফোবানা বাংলাদেশি কমিউনিটির কল্যাণে কী করছে? কখনো আদম পাচারের অভিযোগ, চাঁদাবাজি করে নিজের পকেট পূর্ণ করার অভিযোগ, নেতৃত্ব নিয়ে পরস্পরের নিন্দা কলহ ছাড়া প্রবাসীদের কোনো কল্যাণে কাজে এসেছে বলে আমি মনে করি না। সর্বনিম্ন ত্রিশ ডলারের টিকিট হলেও দুই পক্ষই তাদের অনুষ্ঠানে দর্শক নেওয়ার জন্য ফ্রি টিকিট দিচ্ছে নানান কায়দায়।

নিউইয়র্ক সিটির অদূরে লং আইল্যান্ডের নাসাউ কলোসিয়ামে ব্যয়বহুল যে ফোবানার আসর বসছে, এর আয়োজক বাংলাদেশি নাট্য সংগঠন ‘ড্রামা সার্কল’। এদিকে ৩৩তম ফোবানা কনভেনশন নামে আরেকটি আসর বসছে নিউইয়র্ক সিটির লাগোর্ডিয়া ম্যারিয়ট হোটেলে। এর আয়োজক বাংলাদেশি আমেরিকান ফ্রেন্ডশিপ সোসাইটি ইন্ক।

কনভেনশন কমিটির আহ্বায়ক ব্যবসায়ী মো. শাহনেওয়াজ বলেন, আমাদের সব প্রস্তুতি শেষ। টিকিট প্রায় শেষের পথে। আমরা আশা করছি অন্তত চার হাজার প্রবাসী আমাদের আয়োজন উপভোগ করবেন। তবে কোন খাতে কত টকা ব্যয় হচ্ছে বা কত টাকা উঠেছে তার হিসেব এখন দিতে পারছি না। পরে যোগাযোগ করলে দিতে পারব।

সম্মেলন কমিটির আহবায়ক নার্গিস আহমেদ বলেন, নাসাউ কলোসিয়াম বিশ্বের দশটি বড় ভ্যানুর মধ্যে একটি। আমরা আশা করছি ১০ হাজার বাঙালি অনুষ্ঠান এবং সেমিনার দেখতে আসবেন। ব্যয়ের হিসেব অনুষ্ঠানের পরে দিতে পারব। এখন টাকা উঠছে ব্যয় করছি, নিজের টাকাও খরচ করছি আমরা।

Facebook Comments Box
advertisement

Posted ৬:২৬ পূর্বাহ্ণ | শনিবার, ৩১ আগস্ট ২০১৯

manchitronews.com |

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
A H Russel Chief Editor
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

5095 Buford Hwy, Suite H Doraville, Ga 30340

E-mail: editor@manchitronews.com