• শিরোনাম

    অফিসের বসকে খুশি করার ৬ চমৎকার উপায়!

    মানচিত্র ডেস্ক | ২৭ জানুয়ারি ২০২১ | ১২:৪৪ অপরাহ্ণ

    অফিসের বসকে খুশি করার ৬ চমৎকার উপায়!

    প্রতীকি ছবি

    বস, অফিসের এমন একজন ব্যক্তি যার নাম শুনলেই ভয় আসে মনে। পরিশ্রম করছেন, সঠিক সময়ে অফিস আসছেন, অফিসে এসে ফাঁকি মারেন না, তার পরেও বস নাখোশ! একটুতেই সবার সামনে আপনার ওপর চেঁচামেচি করেন, রেগে গিয়ে কাজের বোঝা চাপিয়ে দেন আপনার ঘাড়ে, আপনাকে দেখলেই ভ্রু কুঁচকে যায় বসের।

    কিন্তু তার সঙ্গে খারাপ ব্যবহারও করতে পারবেন না। আর যাইহোক, বসকে খুশি রাখলে ছুটি নেওয়ার ক্ষেত্রে সমস্যা থাকে না, বছর শেষে ইনক্রিমেন্ট এবং প্রমোশন নিয়ে তো চিন্তাই থাকে না। তাই জলে নেমে কুমিরের সঙ্গে যুদ্ধ না করাই শ্রেয়। বরং জেনে নিন কী করে বসের মন জয় করবেন? কিছু টেকনিক অবলম্বন করলেই দেখবেন বস আপনার প্রশংসায় পঞ্চমুখ!

    ১) পোশাক
    কথায় আছে, প্রথমে দর্শনধারী, তারপর গুণবিচারী। বসকে ইমপ্রেস করতে চাইলে প্রথমে নিজেকে ঠিক করতে হবে। মনে রাখবেন আপনার পোশাক কিন্তু আপনার সম্পর্কে একটা ধারণা দেয়। তাই অফিসে যা ইচ্ছে পরে চলে যাবেন না। ফর্মাল পোশাক পরার চেষ্টা করুন। পরিষ্কার ইস্ত্রি করা শার্ট, ফর্মাল প্যান্ট পরুন। শার্ট সমসময় ইন করে পরবেন। মহিলাদের ক্ষেত্রেও কুর্তি বা ফর্মাল পোশাক পরা উচিত।

    ২) অফিস পৌঁছান সঠিক সময়ে
    কখনও বাস পাননি, কখনও রাস্তা জ্যাম বা বাড়িতে সমস্যা – অফিস দেরিতে পৌঁছে এই ধরনের বাহানা সবাই দিয়ে থাকেন। এটা কিন্তু আপনার সম্পর্কে খারাপ ইম্প্রেশন তৈরি করবে। তাই বাহানা ছেড়ে সঠিক সময়ে অফিস পৌঁছোন। সময়ানুবর্তিতা কিন্তু সবাই পছন্দ করে, সঠিক সময়ে অফিস গেলে আপনার বস বুঝতে পারবেন যে কাজের প্রতি আপনার দায়িত্ববোধ আছে। অফিসে সঠিক সময়ে পৌঁছাবেন, তবে বেরোনোর সময় কিন্তু তাড়াহুড়ো করবেন না। কর্মীরা সময়ের বেশি থাকলে সব বস খুশি হন।

    ৩) টেকনোলজি
    টেকনোলজির যুগে আপনি পিছিয়ে পড়লে চলবে না। এরকম কর্মীদের বসেরা পছন্দ করেন না। তাই কম্পিউটার, ল্যাপটপ, মোবাইল, ইন্টারনেটের ব্যবহার সম্পর্কে জানা খুব দরকার। বস কোনও কাজ দিলে সেটা যত তাড়াতাড়ি প্রেজেন্ট করতে পারবেন আপনারই ফায়দা হবে।

    রেসিপির ভিডিও দেখতে চাইলে ক্লিক করুন এই ইউটিউব লিংকে

    https://www.youtube.com/watch?v=2FyF_7PflrY

    ৪) উদ্যোগী হন
    বস কোনও প্রোজেক্ট, প্রেজেন্টেশনের কথা বললে এগিয়ে যান। ইন্টারেস্ট দেখান কাজের ওপর এবং নিখুঁতভাবে কাজটি শেষ করার চেষ্টা করুন। মনে রাখবেন অফিসে কাজই আপনার পরিচয়। ভালো কর্মীর ইমেজ তৈরি করতে চাইলে ভালো কাজ করতে হবে। কর্মঠ কর্মী সব বস পছন্দ করেন।

    ৫) বসের কথা শুনুন
    বসের গুড বুকে নাম তুলতে চাইলে বসের কথাকে অগ্রাধিকার দিন। তিনি যা বলছেন, যা চাইছেন সেটাকে সাপোর্ট করুন। বস যেভাবে কাজটা করতে চাইছেন সেভাবেই করুন। দেখবেন তিনি খুশি হয়েছেন।

    ৬) জানার ইচ্ছা
    সবজান্তা কর্মী কোনও বস পছন্দ করেন না। বরং বস কিছু বোঝাতে চাইলে মন দিয়ে বুঝুন। নতুন কিছু জানা এবং বোঝার ক্ষেত্রে আগ্রহ দেখালে উপকৃত হবেন আপনিই। আপনার জানার ইচ্ছা বসের মনে ভালো ইম্প্রেশন ফেলবে।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ভিপি নুরের বিলাসী জীবন!

    ০৫ ডিসেম্বর ২০১৯

    আর্কাইভ

    সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে আমরা

  • You cannot copy content of this page