আজ রবিবার | ১৯ মে২০১৯ | ৫ জ্যৈষ্ঠ১৪২৬
মেনু

স্মার্টফোনের কারণে কমছে স্মৃতিশক্তি!

মানচিত্র ডেস্ক | ১৫ মে ২০১৯ | ৩:১০ অপরাহ্ণ

প্রতীকি ছবি

মোবাইল ফোন যেন প্রত্যেকের শরীরের একটি অঙ্গের মতোই হয়ে গেছে। প্রতি মুহূর্তেই এর প্রয়োজনীয়তার তুলনা নেই। ভুলক্রমে বাড়িতে মোবাইল ফোন ফেলে গেলে মন উশখুশ করে- কী যেন নেই! কী যেন নেই!

আজকাল মোবাইল ফোন শুধু কথা বলার ক্ষেত্রেই নয় বরং ছোট আকারের একটি কম্পিউটারের মতোই ব্যবহার করা যায়। সেইসঙ্গে ছবি তোলা তো রয়েছেই। কিন্তু মোবাইল ফোনের এত সব সুবিধার মধ্যেও বড় রকমের একটি অসুবিধা রয়েছে, যার সম্পর্কে আমরা কেউই ওয়াকিবহাল নই। আমাদের স্মৃতিশক্তিতে নেতিবাচক প্রভাব ফেলে মোবাইল ফোন।

মোবাইল ফোনের বিকিরণ এবং কিশোর-কিশোরীদের স্মৃতিশক্তি নিয়ে গবেষণা চালিয়েছেন সুইস ট্রপিক্যাল অ্যান্ড পাবলিক হেলথ ইনস্টিটিউটের একদল গবেষক। গবেষণায় দেখা গেছে, স্মার্টফোনের বিকিরণ এক বছরের কিছুটা বেশি সময়ের মধ্যেই তরুণ-তরুণীদের স্মৃতিশক্তির ওপর নেতিবাচক প্রভাব ফেলছে।

গবেষণাটি চলেছে এক বছর ধরে। গবেষণাটি চালানো হয়েছে ১২ থেকে ১৭ বছর বয়সী ৭০০ কিশোর-কিশোরীর উপর। স্মার্টফোনের বিকিরণ তাদের স্মৃতিতে কোনো প্রভাব ফেলছে কি না, তা খতিয়ে দেখা হয়েছে গবেষণায়।

ফলাফলে উঠে এসেছে, দীর্ঘদিন ধরে কানে মোবাইল ফোন ধরে কথা বলায় কিশোর-কিশোরীদের স্মৃতিশক্তিতে প্রভাব পড়েছে। তবে, স্মার্টফোনে ম্যাসেজ আদান-প্রদান বা গেম খেলায় স্মৃতিশক্তিতে প্রভাব পড়ে না বলে জানানো হয়েছে গবেষণায়।

গবেষকেরা আরো জানিয়েছেন, স্মৃতিশক্তিতে প্রভাব ফেলার ক্ষেত্রে মোবাইল ফোনের আর কোনো বিষয় ভূমিকা রাখছে কি না, তা নিয়ে আরো গবেষণা করতে হবে।

Comments

comments

x