আজ রবিবার | ১৯ মে২০১৯ | ৫ জ্যৈষ্ঠ১৪২৬
মেনু

নিউজিল্যান্ডের ক্রাইটচার্চ মসজিদে সন্ত্রাসী হামলার তদন্ত শুরু

মানচিত্র ডেস্ক | ১৩ মে ২০১৯ | ৩:৩৭ অপরাহ্ণ

ফাইল ছবি

নিউজিল্যান্ডের ক্রাইটচার্চে মসজিদে সন্ত্রাসী হামলার তদন্ত শুরু হয়েছে। সোমবার থেকে দেশটির রয়্যাল কমিশন নৃশংস এ হামলার ঘটনার সব তথ্য ও প্রমাণাদি তদন্ত করা শুরু করে। গত ১৫ মার্চ ক্রাইস্টচার্চে জুমার নামাজের সময় দুটি মসজিদে ব্রেনটন টেরেন্ট নামে এক অস্ট্রেলীয় বর্ণবাদী শ্বেতাঙ্গ সন্ত্রাসী হামলা চালায়। এতে ৫১ জন নিহত হন। আহত হন আরো প্রায় অর্ধশতাধিক লোক। হামলাকারী গুলি ছোড়ার সময় তার চালানো হত্যাযজ্ঞ ফেসবুক লাইভে স্ট্রিমিং করেন।

বাংলাদেশ ক্রিকেট দলের সদস্যরা ওই হামলা থেকে অল্পের জন্য রক্ষা পান। তারা মসজিদে যাওয়ার পথে পথচারীর খবরে হোটেল কক্ষে ফিরে আসায় বেঁচে যান। তদন্তের ব্যাপারে এক বিবৃতিতে দেশটির প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন বলেন, আর কখনো যাতে এ রকম হামলার ঘটনা না ঘটে তা নিশ্চিত করতে এ তদন্তের ফলাফল কাজে আসবে।

একই সঙ্গে অনলাইনে সন্ত্রাসী ঘটনার প্রচার বন্ধে আন্তর্জাতিক সম্প্রদায়ের সমর্থনের জন্য তিনি ফ্রান্সের সঙ্গে যৌথভাবে একটি আলোচনাসভা আয়োজনের কথাও বলেছেন বলে বার্তা সংস্থা রয়টার্স জানায়। রয়্যাল কমিশন নিজেদের ওয়েবসাইটে জানায়, তদন্ত কমিটি চলতি বছরের আগস্ট মাস পর্যন্ত ক্রাইস্টচার্চ হামলা বিষয়ে তথ্য-উপাত্ত সংগ্রহ করবে। ডিসেম্বরের ১০ তারিখে তারা সরকারের কাছে তদন্ত প্রতিবেদন দাখিল করবে। তবে, এ ব্যাপারে তাৎক্ষণিকভাবে রয়্যাল কমিশনের বক্তব্য পাওয়া যায়নি।

এদিকে এ তদন্ত সম্পর্কে বিস্তারিত জানার ব্যাপারে আগ্রহ জানিয়েছে দেশটির মুসিলম সম্প্রদায়। ওয়েলিংটনভিত্তিক কমিউনিটি অ্যাডভোকেট গুলেদ মায়ার বলেন, আমাদের মুসলিম কমিউনিটির অনেকেই শুনানির প্রক্রিয়া সম্বন্ধে কোন তথ্যই পাননি। ফলে অনেকেই এটা থেকে খুবই বিচ্ছিন্নবোধ করছেন।

গুলেদ আরো বলেন, মূলত আমরা চাই, আমাদের কথা উপেক্ষা না করে শোনা হোক। আশা করি, মুসলিম কমিউনিটির সদস্যদের সরাসরি তথ্য পৌঁছানোর ব্যাপারে পদক্ষেপ নেয়া হবে।

Comments

comments

x