আজ রবিবার | ১৬ ডিসেম্বর২০১৮ | ২ পৌষ১৪২৫
মেনু

সৈকতে ভেসে এল ১৪৫ তিমির মরদেহ

মানচিত্র ডেস্ক | ২৬ নভে ২০১৮ | ৩:০৭ অপরাহ্ণ

ছবি-সংগৃহীত

নিউজিল্যান্ডের প্রত্যন্ত স্টুয়ার্ট দ্বীপের সৈকতে ভেসে এল ১৪৫টি পাইলট তিমির মরদেহ। স্থানীয় সময় শনিবার রাতে তিমিগুলোকে সৈকতের জলে প্রথম খাবি খেতে দেখেন এক সমুদ্র অভিযাত্রী।তিনি তৎক্ষণাৎ প্রশাসনকে বিষয়টি জানান। এরপরই প্রাণী সংরক্ষণ দপ্তরের কর্মীরা ঘটনাস্থলে পৌঁছে বেশিরভাগ তিমিকেই মৃত অবস্থায় দেখতে পান।

স্যুয়ার্ট দ্বীপের সংরক্ষণ বিভাগের অপারেশনস্‌ ম্যানেজার রেন রেপ্পেন্‌স গণমাধ্যমকে জানান, ‘‌যে তিমিগুলি এখনও বেঁচে আছে, সেগুলি এতটাই শারীরিকভাবে অসুস্থ যে প্রাণীগুলির জীবনরক্ষা নিয়ে সংশয় আছে। কারণ, তিমিগুলোর শারীরিক অবস্থা অত্যন্ত সঙ্কটজনক হওয়ায় সেগুলি নিজেরা জলে সাঁতার কেটে চলে যেতে পারবে না।

তাছাড়া দ্বীপের প্রত্যন্ত অবস্থান এবং কাছাকাছি জনবসতি না থাকায় তিমিগুলোকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়ার জন্য পশুপ্রেমী বা স্বেচ্ছাসেবকদের সহায়তা পাওয়ার আশাও ক্ষীণ।’‌

তাই বাকি পাইলট তিমিগুলোও সৈকতে পড়ে থেকেই মারা যাবে বলে মনে করছেন লেপ্পেন্স। সপ্তাহান্তেই নিউজিল্যান্ডের উত্তরাংশে আটটি পিগমি তিমিকে পশ্চিম সৈকত থেকে পূর্ব সৈকতে ট্রাকে করে নিয়ে যাওয়া হয়েছিল। সমুদ্রের আবহাওয়া তিমির ভেসে থাকার পক্ষে উপকূল না থাকাতেই এই সিদ্ধান্ত বলে জানিয়েছিল প্রশাসন।

কী করে ১৪৫টি তিমি মৃত্যুমুখে পড়ল তা নিয়ে একাধিক সম্ভাবনার কথা ভাবছেন পশুপ্রেমীরা। তবে অসুস্থতা, ভৌগলিক পরিস্থিতির রদবদল, পথ নির্দেশিকা ব্যবস্থায় ত্রুটি, জোয়ারভাটার সময় পরিবর্তন, বা কোনও শিকারি হামলা হতে পারে বলে মনে করছেন তারা।

Comments

comments

x