আজ মঙ্গলবার | ২০ নভেম্বর২০১৮ | ৬ অগ্রহায়ণ১৪২৫
মেনু

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনের ভোটগ্রহণ শুরু

মানচিত্র ডেস্ক | ০৬ নভে ২০১৮ | ২:১৪ অপরাহ্ণ

ছবি-সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। আলাবামা, ভার্জিনিয়াসহ ভোট শুরু হয়েছে এমন রাজ্যগুলোতে কেন্দ্রের বাইরে দীর্ঘ সারি দেখা যাচ্ছে। বেশিরভাগ রাজ্যে স্থানীয় সময় সকাল সাতটা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে।

তবে অনেক রাজ্যে ভোট গ্রহণ শুরুর নির্ধারিত সময় সকাল ৮টা।

নির্বাচনে ৩৬টি সিনেট এবং সবকটি (৪৩৫টি) প্রতিনিধি পরিষদের আসনে ভোট গ্রহণ হচ্ছে। সবশেষ পূর্বাভাষে বলা হয়েছে প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ হারাতে পারে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের রিপাবলিকান পার্টি।

ডেমোক্র্যাটরা মার্কিন পার্লামেন্ট কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে নিয়ন্ত্রণের চেষ্টা করছে। আর রিপাবলিকানরা উচ্চকক্ষ সিনেটে তাদের আধিপত্য আগের চেয়ে বাড়ানোর চেষ্টা চালাচ্ছে।

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন হয় প্রতি চার বছর পরপর। তবে কংগ্রেসের দুই কক্ষে ভোট হয় প্রেসিডেন্টের মেয়াদের মধ্যবর্তী সময়ে। প্রতিটি মধ্যবর্তী নির্বাচনে প্রতিনিধি পরিষদের (৪৩৫টি) সবগুলো আসনে ভোট হয়।

কারণ প্রতিনিধি পরিষদের সদস্য বা কংগ্রেসম্যানদের মেয়াদ দুই বছর। সিনেটের ১০০ আসনের মধ্যে এবার ৩৫টিতে ভোট হচ্ছে। সিনেটরদের মেয়াদ ৬ বছর। ৩৬টি রাজ্যের গভর্নর পদে নির্বাচন হবে। নতুন কংগ্রেসের অধিবেশন বসবে আগামী জানুয়ারিতে।

Comments

comments

x