আজ মঙ্গলবার | ২০ নভেম্বর২০১৮ | ৬ অগ্রহায়ণ১৪২৫
মেনু

চাইনিজ খাবার ‘চিকেন মাঞ্চুরিয়ান’ তৈরি করবেন যেভাবে

মানচিত্র ডেস্ক | ৩১ অক্টো ২০১৮ | ২:৪২ অপরাহ্ণ

প্রতীকি ছবি

চাইনিজ রেস্তরাঁয় গেলে যে খাবারটির নাম সবার আগে মনে হয় সেটা হলো মাঞ্চুরিয়ান। বীফ/চিকেন/প্রন মাঞ্চুরিয়ান ছাড়া যেন চাইনিজ খাবারের ভোজটা একদম জমে না! কিন্তু রোজ রোজ কি রেস্টুরেন্টে যাওয়া যায়? অত খরচের সামর্থ্যই বা কোথায়!

ঠিক আছে,তাহলে এবার বাদ দিন রেস্তরাঁর বাজে খরচ আর বাড়িতেই তৈরি করে নিন একদম রেস্তরাঁর স্বাদের চিকেন মাঞ্চুরিয়ান। কতটা অল্প খরচে ও অল্প সময়ে তৈরি করা যাবে আপনি চিন্তাই করতে পারবেন না!

আসুন জেনে নেই রেসিপি।

উপকরণ :

হাড়ছাড়া মুরগির বুকের মাংস- ৫০০ গ্রাম
কর্ণ ফ্লাওয়ার -৪ টেবিল চামচ
ময়দা – ২ টেবিল চামচ
ডিম – ১টি
গোল মরিচ -১/২ চা চামচ
রসুন -৬ কোয়া
আদা- ২ টেবিল চামচ
কাঁচা মরিচ – ৬ টি
চিকেন স্টক – ১ কাপ
সয়া সস -৩ চা চামচ
চিনি -১/৪ চা চামচ
টেস্টিং সল্ট- ১ চা চামচ
পেঁয়াজ – ১ টি মাঝারি
পেঁয়াজ পাতা পাতা -২ টেবিল চামচ
তেল – ভাজার জন্য ও পরে ৩ টেবিল চামচ
লবন-স্বাদ মত

প্রণালী :

মুরগির মাংস “বাইট সাইজ” টুকরো করে কেটে ধুয়ে নিয়ে তাতে ২ টেবিল চামচ কর্ণ ফ্লাওয়ার, ১/২ চা চামচ লবন,১/২ চা চামচ গোল মরিচের গুঁড়া, ময়দা , ১ চা চামচ সয়া সস ও ফেটানো ডিম দিয়ে ভালভাবে মাখিয়ে নিন। প্যানে মাঝারি আঁচে ১ কাপ তেল গরম করে মাংসের টুকরা বাদামি না হওয়া পর্যন্ত ভাজুন ও ভাজা হয়ে গেলে অতিরিক্ত তেল শুষে নেবার জন্য কিচেন টিস্যুর উপরে রাখুন। মাঞ্চুরিয়ান সস এর জন্য প্যানে ৩ টেবিল চামচ তেল মাঝারি আঁচে গরম করে তাতে পেঁয়াজ কুঁচি , আদা কুঁচি , রসুন কুঁচি দিয়ে হাল্কা বাদামি না হওয়া পর্যন্ত ভাজুন।

চুলার আঁচ কমিয়ে তাতে চিকেন স্টক, বাকি সয়া সস , লবন , চিনি, গোল মরিচের গুঁড়া, টেস্টিং সল্ট দিন ও ফুটে ওঠা পর্যন্ত অপেক্ষা করুন। স্টক এর মধ্যে ফ্রাইড চিকেন দিয়ে ৫ মিনিট রান্না করুন। যদি সবজি দিতে চান তো এই পর্যায়ে ষ্টক শুকিয়ে গেলে দিতে পারেন। গাজয, বেবি কর্ণ, ক্যাপ্সিকাম ইত্যাদি দেয়া যায়। ১/৪ কাপ পানিতে ২ টেবিল চামচ কর্ণ ফ্লাওয়ার মিশিয়ে চিকেন এর মধ্যে দিয়ে আবার ২-৩ মিনিট রান্না করুন । কাঁচা মরিচ ও পেঁয়াজ পাতা ছিটিয়ে নামিয়ে নিন।

ব্যস তৈরি হয়ে গেলো মজাদার চিকেন মাঞ্চুরিয়ান।

Comments

comments

x