আজ মঙ্গলবার | ২০ নভেম্বর২০১৮ | ৬ অগ্রহায়ণ১৪২৫
মেনু

এই শহরে সাইকেল চালালেই মিলবে বিয়ার!

মানচিত্র ডেস্ক | ২৫ অক্টো ২০১৮ | ৪:০৬ অপরাহ্ণ

প্রতীকি ছবি

রসিক মানুষরা শুনলে বেশ খুশিই হতে পারেন। কেননা এক বোতল বিয়ার মিলবে শুধুমাত্র সাইকেল চালালেই! ইউরোপের একটি শহরে রয়েছে এই রকমই ব্যবস্থা। সাইকেল ছাড়া কিছু ক্ষেত্রে গণ পরিবহণ ব্যবহার করলেও মিলতে পারে বিয়ারের বোতল।

ইতালির বোলোগনা শহরে বছর দু’য়েক ধরে চালু রয়েছে এই পরিষেবা। হাঁটলেও মিলতে পারে বিয়ার। আর সে ক্ষেত্রে বিয়ারের বোতল এক থেকে বেড়ে হবে দুই। কিছু ক্ষেত্রে সাইকেল চালালে বিয়ার ছাড়া আইসক্রিমও মিলতে পারে।

মিলতে পারে সিনেমার টিকিটও। দূষণের হাত থেকে শহরকে বাঁচাতেই নেওয়া হয়েছে এই সিদ্ধান্ত। একে বলা হচ্ছে গ্রিন ট্র্যাভেল। বেইলা মোসা প্রকল্পে দূষণ রুখতে এই পরিকল্পনা নেওয়া হয়েছে। গাছ পোঁতাও বাড়ানো হয়েছে শহরে। নজরদারির জন্য তৈরি করা হয়েছে বিশেষ বেটারপয়েন্টস অ্যাপ।

এই ব্যবস্থা প্রথম শুরু করেন মার্কো আমাদোর নামে এক ব্যক্তি। তিনি বলেন, প্রয়োজনে এক সঙ্গে দু’জনও যাতায়াত করা যায় সাইকেল। একে বলে পয়েন্ট কালেকশন। সে ক্ষেত্রেও বিয়ারের বোতল এক থেকে দুই হওয়ারও সম্ভাবনা রয়েছে।

১০০ জন স্থানীয় ব্যবসায়ী যোগ গিয়েছেন এই উদ্যোগে। একটা অ্যাপও রয়েছে সাইকেলের দূরত্ব বা হাঁটার দূরত্ব মাপতে। সেই দূরত্বের উপরেই নির্ভর করে পুরস্কার। অ্যাপে ধরা পড়েছে, এক বছরে প্রায় ৩০.৭ লক্ষ কিলোমিটার হেঁটেছেন নাগরিকরা।

দিনে চার বার যাতায়াত ‘লগ’ করা যাবে অ্যাপে। তবে বছরে মাত্র চার (বিশেষ ক্ষেত্রে ছয়) মাস কাজ করে এই অ্যাপ। অর্থাত্ ওই চার মাস হাঁটার উপরেই মিলবে পুরস্কার।

Comments

comments

x