আজ সোমবার | ২০ আগস্ট২০১৮ | ৫ ভাদ্র১৪২৫
মেনু

ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক পেলেন রুনা লায়লা

মানচিত্র ডেস্ক | ৩১ জুলা ২০১৮ | ১:১৪ অপরাহ্ণ

ছবি-সংগৃহীত

‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ও পুরস্কার- ২০১৮’ পেয়েছেন দেশবরেণ্য সংগীতশিল্পী রুনা লায়লা। পুরস্কারটি প্রদান করে ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ট্রাস্ট ফান্ড’।  সোমবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এক বর্ণাঢ্য অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে রুনা লায়লার হাতে স্বর্ণপদক ও পুরস্কার তুলে দেন।

প্রয়াত শিল্পী ফিরোজা বেগমের ৯২তম জন্মবার্ষিকী উপলক্ষে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয় সংগীত বিভাগের ২০১৭ সালের বিএ সম্মান পরীক্ষায় সর্বোচ্চ সিজিপিএ অর্জন করায় উর্মি ঘোষ “ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক” লাভ করেন।

পুরস্কারপ্রাপ্ত রুনা লায়লাকে অভিনন্দন জানিয়ে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, একজন কিংবদন্তী শিল্পীর নামে প্রবর্তিত স্বর্ণপদক ও পুরস্কার আরেকজন কিংবদন্তী শিল্পী লাভ করলেন। শিল্পী রুনা লায়লা বাংলা সংগীতকে বিশ্ব দরবারে সমৃদ্ধরূপে উপস্থাপন করেছেন। প্রয়াত শিল্পী ফিরোজা বেগমের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে উপাচার্য বলেন, নজরুল সংগীতকে বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে তিনি অনন্য অবদান রেখে গেছেন।

পুরস্কার পেয়ে রুনা লায়লা বলেন, পুরস্কার সবসময়ই আনন্দ দেয়। আজকের এই পুরস্কার একটু অন্যরকম। কেননা, এই পুরস্কারটি বিখ্যাত সংগীত শিল্পী ফিরোজা বেগমের নামে। তিনি সারা পৃথিবীতে নজরুল সংগীতকে পৌঁছে দিয়েছেন। এই পুরস্কার গ্রহণ করা আমার জন্য অত্যন্ত গৌরবের বিষয়।

বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো: কামাল উদ্দীনের সভাপতিত্বে এবং ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. এনামউজ্জামানের সঞ্চালনায় অনুষ্ঠানে কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো: দেলোয়ার হোসেন বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। স্বাগত বক্তব্য দেন এসিআই ফাউন্ডেশনের চেয়ারম্যান এবং ট্রাস্ট ফান্ডের দাতা এম আনিস উদ দৌলা। অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন সংগীত বিভাগের চেয়ারপার্সন মিসেস টুম্পা সমদ্দার।

Comments

comments

x