আজ রবিবার | ১৬ ডিসেম্বর২০১৮ | ২ পৌষ১৪২৫
মেনু

বিশ্বের সবচেয়ে কনিষ্ঠতম সাংবাদিক জান্না তামিমি

মানচিত্র ডেস্ক | ২৪ জুলা ২০১৮ | ৩:০২ অপরাহ্ণ

জান্না তামিমি

অধিকৃত পশ্চিমতীরের নবী সালেহ গ্রামে জন্ম নেওয়া কিশোরী জান্না তামিমি। বয়স বড়জোর ১২ বছর। সবাই তাকে জান্না জিহাদ নামেই চেনে। ইতোমধ্যেই বিশ্বের সবচেয়ে কনিষ্ঠতম সাংবাদিক হিসেবে নিজের অবস্থান পাকা করে ফেলেছেন। সাংবাদিক হিসেবে তার নামটি ইতোমধ্যে সবার কাছে পরিচিত হয়ে গেছে।

গত বুধবার দক্ষিণ আফ্রিকার বর্ণবাদবিরোধী অবিসংবাদিত নেতা নেলসন ম্যান্ডেলার জন্মশতবার্ষিকী উপলক্ষে ওয়াক টুগেদার নামের একটি অনুষ্ঠানে গিয়েছিল সে। সেখানে এক বক্তৃতায় জান্না জানায়, ‘আমরা কখনোই বলতে চাই না যে আমরা ভুক্তভোগী। যদিও আমরা বিভিন্নভাবে নির্যাতনের শিকার হচ্ছি। কিন্তু আমরা দাবি করছিÑ আমরা হচ্ছি সেই মানুষ, যারা স্বাধীনতা, সাম্য ও শান্তি প্রতিষ্ঠার জন্য লড়াই করছি।’

তার প্রজন্ম ফিলিস্তিনকে স্বাধীনতা এনে দিতে পারবে বলে বিশ্বাস করে এ ফিলিস্তিনি শিশুটি। তার দাবি হচ্ছেÑ প্রতিটি শিশুকে শান্তিতে বসবাস করতে দিন। শৈশব কেমন হতে পারে, সেটি বোঝার সুযোগটুকু তাদের দিন। ৯ বছর থেকে সাংবাদিকতা করে আসছে জান্না জিহাদ। ইসরাইলি বাহিনীর বর্বরতার কথা সারা বিশ্বের মানুষের কাছে তুলে ধরছে সে।

তার বয়স যখন সাত বছর, তখন থেকেই সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে হানাদারদের নৃশংসতার ছবি তুলে ধরছে। যে কারণে সামাজিক মাধ্যমেও তার জনপ্রিয়তা তুঙ্গে। জান্নার চাচা বিলাল তামিমি একজন আলোকচিত্র সাংবাদিক। যিনি নবী সালেহ গ্রামে ইসরায়েলের ধ্বংসযজ্ঞের ছবি তুলেছিলেন। তার কাছ থাকেই সাংবাদিকায় আকৃষ্ট হন জান্না।

Comments

comments

x