আজ মঙ্গলবার | ২৩ অক্টোবর২০১৮ | ৮ কার্তিক১৪২৫
মেনু

যুক্তরাষ্ট্রে ম্যাকডোনাল্ডের খাবার খেয়ে অসুস্থ ১৬৩ জন

মানচিত্র ডেস্ক | ২১ জুলা ২০১৮ | ২:৪৩ অপরাহ্ণ

প্রতীকি ছবি

যুক্তরাষ্ট্রের ১০টি অঞ্চলে ম্যাকডোনাল্ডের খাবার খেয়ে অসুস্থ হয়ে পড়লেন প্রায় ১৬৩ জন। ঘটনার তদন্ত শুরু করেছে যুক্তরাষ্ট্র স্বাস্থ্য দপ্তরের কর্মকর্তারা। আমেরিকার রোগ প্রতিরোধন সেন্টার (‌ সিডিসি)‌ এবং খাদ্য ও ওষুধ নিয়ন্ত্রক প্রশাসনের কর্মকর্তারা খতিয়ে দেখছেন যে ১০ অঞ্চলের এই ঘটনাটি ঘটেছে সেই অঞ্চলে ম্যাকডোনাল্ডের খাবারের কি কি উপকরণ ছিল।

যারা অসুস্থ হয়েছে তারা সকলেই একই ধরনের স্যালাড খেয়েছেন বলে সূত্রের খবর। সেই স্যালাডে কোন উপকরণটি থেকে বিষক্রিয়া হয়েছে তা খতিয়ে দেখা হচ্ছে।  অসুস্থরা সকলেই হাসপাতালে চিকিৎসাধীন। এখনও পর্যন্ত কাউরোর মৃত্যুর খবর পাওয়া যায়নি। তবে বিপদ বুঝতে পেরে ঘটনার পর থেকে সবরকম স্যালাড বিক্রি বন্ধ করে দিয়েছে ম্যাকডোনাল্টে। অর্থাৎ আমেরিকায় ম্যাকডোনাল্ডের কোনও শাখাতেই এখন থেকে আর স্যালাড পাওয়া যাবে না।

জানা গেছে, আমেরিকার ইলিনয়েস, আইওয়া, ইন্ডিয়ানা, উইসকনসিন, মিশিগান, ওহিও, মিনেসোটা, নেব্রাস্কা, সাউথ ডাকোটা, মন্টানা, নর্থ ডাকোটা, কেন্টাকি, ওয়েস্ট ভার্জিনিয়া, মিশোওরিতে ম্যাকডোনাল্ডের কোনও আউটলেটেই আর স্যালাড পাওয়া যাবে না। নতুন করে সাপ্লায়ার না ঠিক করা পর্যন্ত এই সিদ্ধান্ত বহাল থাকবে বলে ম্যাকডোনাল্ডের পক্ষ থেকে নির্দেশিকা জারি করে জানানো হয়েছে।

ম্যাকডোনাল্ডের পক্ষ থেকে বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘‌প্রায় ৩০০০ টি আউটলেট রয়েছে আমেরিকায়। সবগুলিতেই অত্যন্ত উন্নত মানের খাবার পরিবেশন করা হয়। সেজন্যই ম্যাকডোনাল্ডের সুনাম রয়েছে। এই ঘটনাটি অত্যন্ত দুর্ভাগ্যজনক। গভীরে গিয়ে ঘটনার তদন্ত করা হচ্ছে। খাবারের মান নিয়ে কোনও রকম আপোস করা হবে না। ক্রেতাদের স্বাস্থ্যের কথা মাথায় রেখেই সরকারের খাদ্য নিয়ামক সংস্থার সঙ্গে তদন্তে তদন্তে সবরকম সহযোগিতা করছে ম্যাকডোনাল্ড।’‌

এফডিএ–র পক্ষ থেকে বলা হয়েছে, ‘‌ম্যাকডোনাল্ডের খাবার খাওয়ার পর কোনওরকম শারীরিক অসুস্থতা বোধ হলে সঙ্গে সঙ্গে হাসপাতালে যান। ডায়রিয়া, পেটেব্যাথা, মাথা ব্যাথা, জ্বর, বমি’র মত উপসর্গ দেখা দিলে আতঙ্কিত হবেন না। নিকটবর্তী স্বাস্থ্যকেন্দ্রে যোগাযোগ করুন।’‌

Comments

comments

x