আজ মঙ্গলবার | ২০ নভেম্বর২০১৮ | ৬ অগ্রহায়ণ১৪২৫
মেনু

এবার বিতর্কিত পোস্ট মুছে দেবে ফেসবুক

মানচিত্র ডেস্ক | ২০ জুলা ২০১৮ | ৩:১৪ অপরাহ্ণ

প্রতীকি ছবি

ফের নতুন সিদ্ধান্ত ফেসবুকের। এবার থেকে বিতর্কিত পোস্ট যা থেকে হিংসা ছড়াতে পারে এমন সমস্ত পোস্ট সরিয়ে দেবে ফেসবুক। ডিলিট করা হবে গুজব বা ভুল তথ্য দেওয়া পোস্টগুলিও। বুধবার নিজেদের সদর দপ্তর থেকে একথা জানিয়েছেন ফেসবুকের এক মুখপাত্র।

সম্প্রতি শ্রীলঙ্কায় পরীক্ষামূলক ভাবে এই প্রযুক্তি প্রয়োগ করে সাফল্যও মিলেছে। আর তাই আগামী কয়েক মাসের মধ্যে সারা বিশ্বেই এই প্রযুক্তি প্রয়োগ করা হবে।

তিনি বলেন, ‘আমরা নিজেদের নীতি পরিবর্তন করতে চলেছি। এই পদ্ধতিতে সোশ্যাল মিডিয়ায় যে সমস্ত পোস্ট হিংসা, গুজব, বিদ্বেষ কিংবা ভুল তথ্য ছড়াবে সেগুলিকে সরিয়ে দেওয়া হবে। আর পোস্ট যিনি করেছেন তিনি বা অন্য কেউ সেগুলি দেখতে পাবেন না।’

এতদিন সাধারণ ভাবে কোনও পোস্ট ফেসবুক কর্তৃপক্ষ নিজে থেকে মুছে দিত না। কোনও পোস্ট নিয়ে কেউ ‘রিপোর্ট’ করলে সেগুলি সরিয়ে দেওয়া হত। কিন্তু নতুন নিয়মে ফেসবুক কর্তৃপক্ষ নিজেই মুছে দেবে এই ধরনের আপত্তিকর পোস্টগুলি।

কিন্তু কিভাবে সেগুলি চিহ্নিত করবে ফেসবুক কর্তৃপক্ষ? সংস্থার পক্ষ থেকে এই প্রসঙ্গে বলা হয়েছে, এর জন্য স্থানীয় প্রশাসন, স্বেচ্ছাসেবী সংস্থা-সহ নানা সংস্থার সঙ্গে গাঁটছড়া বাঁধা হচ্ছে। সারা বিশ্বে ফেসবুকের নেটওয়ার্ক আরও বাড়ানো হচ্ছে। পাশাপাশি নিজেদের নজরদারি পদ্ধতিও আরও জোরদার করা হচ্ছে। ফলে এ ধরনের পোস্ট আর নজর এড়াবে না ফেসবুকের।

Comments

comments

x