আজ রবিবার | ২২ জুলাই২০১৮ | ৭ শ্রাবণ১৪২৫
মেনু

সেমিফাইনালে ইংল্যান্ড

মানচিত্র ক্রীড়া ডেস্ক | ০৭ জুলা ২০১৮ | ২:৫৪ অপরাহ্ণ

ছবি- সংগৃহীত

শুরু থেকেই রাশিয়া বিশ্বকাপের অন্যতম ফেবারিট দল ছিলো ইংল্যান্ড।কোয়ার্টারেও তারা ফেবারিটদের মতোই খেলে ইংলিশ সমর্থকদের খুশি করলো। কাগজে-কলমেও তারাই ফেবারিট। কোয়ার্টার ফাইনাল লড়াইয়ে ইংল্যান্ড খেলেছে অনেকটা টেনশন ফ্রি হয়েই।

শনিবার কাজানে দাপটের সঙ্গে খেলে ২-০ গোলে সুইডেনকে পরাজিত করে সেমিফাইনালে পৌঁছে গেলো হ্যারি কেইনরা। খেলার প্রথমার্ধে তারা ১-০ গোলে এগিয়ে ছিলো। প্রথম ১২ মিনিটে বলার মতো সুযোগ তৈরি করতে পারেনি কোনো দল। ১

৩ মিনিটের মাথায় ইংলিশ গোলরক্ষককে চমকে দিতে বক্সের অনেক বাইরে থেকে শট নিয়েছিলেন ভিক্টর ক্লাসেন। তার ডান পায়ের দূরপাল্লার শটটি বারের একটু উপর দিয়ে বাইরে চলে যায়। ১৯ মিনিটে রাহিম স্টার্লিং দারুণভাবে বল টেনে নিয়ে চলে যান একদম সুইডেনের বক্সের কাছাকাছি।

শেষ মুহূর্তে তিনি এক ঝটকায় বলটা দিয়ে দেন দৌড়ে আসা হ্যারি কেইনকে। বক্সের একটু বাইরে মাঝ থেকে জোড়ালো শটও নিয়েছিলেন কেইন, একটুর জন্য সেটা বেরিয়ে যায় গোলপোস্টের ডানদিক দিয়ে। এরপর আক্রমণের পর আক্রমণ করে গেছে ইংল্যান্ড। যার ফলও তারা পেয়ে যায় ৩০ মিনিটে।

অ্যাশলে ইয়াংয়ের কর্নার থেকে বক্সের মধ্যেই বল পেয়েছিলেন হ্যারি মাগুইরে। লাফিয়ে উঠে দুর্দান্ত এক হেডে পোস্টের বাম দিক দিয়ে সেটা জালে জড়িয়ে দেন লেস্টার সিটি ডিফেন্ডার (১-০)।প্রথমার্ধের ঠিক আগ মুহূর্তে ৪৪ মিনিটে নিশ্চিত একটি গোলের সুযোগ মিস করে বসেন রাহিম স্টার্লিং।

বক্সের মধ্যে সুইডিস গোলরক্ষক ওলসেনকে একা পেয়ে গিয়েছিলেন তিনি। সঙ্গে বক্সে ঢুকে গিয়েছিলেন আরও দুই সতীর্থ। কিন্তু ম্যানসিটির মিডফিল্ডার গোলরক্ষককে কাটাতে গিয়ে সুযোগটা নষ্ট করেন। খেলার ৫৮ মিনিটে ইংলিশদের পক্ষে দ্বিতীয় গোলটি করেন ডেলে আলী (২-০)।

দ্বিতীয় রাউন্ডে সুইজারল্যান্ডকে ১-০ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে সুইডেন। ইংল্যান্ড অবশ্য এসেছে অনেকটা কঠিন বাধা পেরিয়ে। কলম্বিয়ার সঙ্গে ১-১ গোলে ড্রয়ের পর টাইব্রেকারে ৪-৩ ব্যবধানে জিতে শেষ আটে উঠে হ্যারি কেইনের দল।

গত শুক্রবার টুর্নামেন্টের প্রথম দুই কোয়ার্টার ফাইনালে জিতেছে ফ্রান্স আর বেলজিয়াম। তারা সেমিফাইনালে একে অপরের মুখোমুখি হবে। ইংল্যান্ড সুইডেনের মধ্যে যে দল জিতবে, সেই দল সেমিতে খেলবে রাশিয়া-ক্রোয়েশিয়ার পরের ম্যাচে বিজয়ী দলের বিপক্ষে।

 

Comments

comments

x